পূর্ব ভারতে সর্বপ্রথম শিশুদের উপর করোনা টিকা ট্রায়াল' শুরু হচ্ছে কলকাতায়, কি বলছেন ডাক্তাররা?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/06/2021   শেষ আপডেট: 16/06/2021 7:52 a.m.
শিশুদের করোনা @pixabay

শিশুদের উপর টিকাকরণের প্রয়াস সফল হলে পূর্ব ভারতে একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে চিহ্নিত হতে চলেছে

বিশেষজ্ঞদের কথায়, করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ সবথেকে বেশি আক্রমণ করবে শিশুদের। তাই এবারে করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ থেকে শিশুদের সুরক্ষিত রাখা অত্যন্ত প্রয়োজন। করোনার করালগ্রাস থেকে শিশুদের রক্ষা করানোর জন্য এবারের বদ্ধপরিকর হয়ে পড়েছেন দেশ-বিদেশের বিজ্ঞানীরা। যাতে শিশুদের টিকা দেওয়া সম্ভব হয় সেই প্রস্তুতিতে শুরু করে দেওয়া হয়েছে টিকার ট্রায়াল'। এবারে কলকাতায় ভারতে তৈরি ভ্যাক্সিনের শুরু হতে চলেছে শিশুদের উপর। আর এই ভ্যাকসিনটি হবে জাইডাস ক্যাডিলা নির্মিত টিকা জাইকোভ ডি। পূর্ব ভারতে এই প্রথম কলকাতাতে এই টিকার ট্রায়াল শুরু হবে বলে জানিয়েছে রাজ্য সরকার।

পার্কসার্কাসের ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ ১২ এবং তার বেশি বয়সী বাচ্চাদের উপরে এই টিকার ট্রায়াল' শুরু করতে চলেছে। এই সংস্থা উদ্যোগ নিয়েছে প্রথমে, ১০০ জনের উপরে এই টিকা ট্রায়াল করা হবে। তারপরে যদি সাফল্য আসে তারপরে পরবর্তী ট্রায়াল' হবে। একেতো কড়া বাধা-নিষেধ চলছে, তার মধ্যে বাচ্চাদের শারীরিক দূরত্ব মেনে একটা জায়গায় দাঁড় করিয়ে কিভাবে টিকাকরণ করানো যেতে পারে সেই নিয়ে ধন্দে রয়েছেন অভিভাবকরা। অনেকেই মনে করছেন শিশুদের উপর এরকম একটি টীকা ট্রায়াল' করা অত্যন্ত কঠিন বিষয় হতে চলেছে পার্কসার্কাসের এই সংস্থাটির জন্য।

তবে, এই ট্রায়াল' করার জন্য পার্ক সার্কাসের এই সংস্থাটি স্কুলগুলির দ্বারস্থ হয়েছে। ডাক্তার জয়দীপ চৌধুরী এবং ডাক্তার মঞ্জুশ্রী চক্রবর্তী একসাথে এই সমস্ত স্কুলে গিয়ে তাদের আবেদন জানাবেন যেনো, যে সমস্ত শিশুদের বাড়ি পার্ক সার্কাসের আশেপাশে তাদেরকে টিকাকরণ করানো সম্ভব হয়। স্কুলগুলি সম্মতি জানালে শিশুরা পায়ে হেঁটে ট্রায়াল' কেন্দ্রে পৌঁছতে পারবে। আপাতত এই ট্রায়াল' স্কুলগুলির সবুজ সংকেতের অপেক্ষা করছে। তবে কলকাতায় এই প্রয়াস সফল হলে অবশ্যই এটি একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে চিহ্নিত হবে।