বাংলার আইন শৃঙ্খলা ভেঙে পড়েছে, তাই রাষ্ট্রপতি শাসন প্রয়োজন, কোবিন্দকে চিঠি লিখলেন অধীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/03/2022   শেষ আপডেট: 23/03/2022 11:13 p.m.
-

রামপুরহাট এর ঘটনা নিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি লিখে রাষ্ট্রপতি শাসন জারি করার রেখেছেন অধীর চৌধুরী

বীরভূমের রামপুরহাটে গণ হত্যার ঘটনায় এবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কে চিঠি লিখে রাষ্ট্রপতি শাসনের আর্জি জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বহরমপুরের সাংসদ অধীর চৌধুরী। আজকের চিঠিতে তিনি রাজ্যের আইন শৃঙ্খলা ভেঙে পড়ার অভিযোগ জানিয়ে রাষ্ট্রপতি শাসনের আরজি রেখেছেন। রাষ্ট্রপতিকে দেওয়া চিঠিতে অধীর চৌধুরী লিখেছেন, ২১ মার্চ সোমবার রাত্রে বীরভূমের বোগটুই গ্রামে তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে একটি হিংসাত্মক ঘটনা ঘটে। পঞ্চায়েতের উপপ্রধান ভাদু শেখকে গুলি করে হত্যা করা হয়।

এর বদলা নেবার জন্য অন্যপক্ষ কিছুক্ষণের মধ্যেই বেশকিছু বাড়িতে হামলা চালায় এবং সেখানে আগুন ধরিয়ে দেয়। এই ঘটনায় মহিলা এবং শিশু সহ ১২ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে বলে অভিযোগ জানিয়েছেন অধীর চৌধুরী। মৃতদের সবাই সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত বলেও উল্লেখ করেছেন তিনি। এছাড়াও আজকে চিঠিতে অধীর চৌধুরী অভিযোগ করেছেন, গত একমাসে রাজ্যে ২৬টি রাজনৈতিক খুন হয়ে গিয়েছে। নির্বাচনী হিংসা এবং নির্বাচনি পরবর্তী হিংসায় মৃত্যু হয়েছে বহু মানুষের। রাজ্যে ভয় এবং হিংসায় পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন লোকসভার কংগ্রেস নেতা।

এই চিঠিতে অধীর চৌধুরী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কে সংবিধানের ৩৫৫ ধারা প্রয়োগ এর মাধ্যমে রাষ্ট্রপতি শাসন জারি করার আর্জি রেখেছেন। তার অভিযোগ পশ্চিমবঙ্গ সরকার কোনভাবেই সাংবিধানিক পথে চলছে না, তাই এই মুহূর্তে রাষ্ট্রপতি শাসন প্রয়োজন। এছাড়াও চিঠিতে অধীর চৌধুরী লোকসভায় রামপুরহাটের ঘটনার উত্থাপন করেছেন বলেও জানিয়েছেন। প্রসঙ্গত উল্লেখ্য, গত মঙ্গলবার সারাদেশের সামনে রামপুরহাট এর ঘটনা সংসদে তুলে ধরেছেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। তিনি বলেছেন, সিটের তদন্ত বসানো হয়েছে শুধুমাত্র বিষয়টিকে ধামাচাপা দেওয়ার জন্য। অন্যদিকে আবার বৃহস্পতিবার রামপুরহাটের ওই গ্রামে যাওয়ার কথা রয়েছে অধীর চৌধুরীর। সেখানে গিয়ে গ্রামবাসী এবং পরিবারের লোকজনের সঙ্গে কথা বলার কথা অধীর চৌধুরীর।