রাজ্যে গ্রুপ ডি নিয়োগে সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/03/2022   শেষ আপডেট: 31/03/2022 1:23 p.m.
কলকাতা হাইকোর্ট

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ দিয়েছেন এমন নির্দেশ

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) রাজ্যের গ্রুপ ডি (Group D) নিয়োগে সিবিআই (CBI) তদন্তের নির্দেশ দিল। সেখানেই শেষ নয়, স্কুল সার্ভিস কমিশনের তৎকালীন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহাকে আজ রাত ১২ টার মধ্যে ডেকে জিজ্ঞাসাবাদের জন্য সিবিআইকে নির্দেশ দিল আদালত। বৃহস্পতিবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ এমনই নজিরবিহীন রায় দিয়েছে।

উল্লেখ্য, রাজ্যের বেশ কয়েকটি নিয়োগ মামলার গেরোয় ঝুলছে। বিশেষ করে স্কুল সার্ভিস কমিশনের নিয়ন্ত্রণাধীন বেশ কয়েকটি নিয়োগে ভুরি ভুরি অভিযোগ জমা পড়েছে। উচ্চ প্রাথমিক, নবম-দশম নিয়োগের ক্ষেত্রেও পাহাড়প্রমাণ অভিযোগ নিয়ে চিন্তিত শিক্ষিত মহল। অধিকাংশ বেকার চাকরিপ্রার্থীদের অভিযোগ রাজ্যের বেশিরভাগ নিয়োগের ক্ষেত্রেই দুর্নীতির অভিযোগ থেকেই স্পষ্ট যে নিয়োগের ক্ষেত্রে বেনিয়মের ঘটনা অযৌক্তিক নয়। অধিকাংশ বিষয়গুলি বিচারাধীন। এর আগেও কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গেল বেঞ্চ এই নিয়োগ দুর্নীতির মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন। যদিও ডিভিশন বেঞ্চে এই রায় খারিজ হয়ে যায়। এই নিয়ে তিনি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির দ্বারস্থ হয়েছেন। এর মধ্যেই গ্রুপ ডি নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশে নতুন মাত্রা পেল বলছেন ওয়াকিবহাল মহল।

২০১৬ সালে ৯৮ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ৪ মে ২০১৯ সালে প্যানেলের মেয়াদ শেষ হলেও অভিযোগ ছিল নাম নেই ৯০ জনের। এই মামলার প্রেক্ষিতেই সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। পাশাপাশি সেই সময়ের স্কুল সার্ভিস কমিশনের উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহাকেও আজ রাত ১২ টার মধ্যেই জিজ্ঞাসাবাদের জন্য সিবিআইকে নির্দেশ দিয়েছে আদালত।