নিয়োগ দূর্নীতি কান্ডে প্রথম গ্রেপ্তার সিবিআইয়ের, হেফাজতে ২ আধিকারিক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/08/2022   শেষ আপডেট: 10/08/2022 9:59 p.m.
-

দফায় দফায় জেরা করার পরে শাস্তিপ্রসাদ সিন্‌হা এবং এসএসসি-র প্রাক্তন চেয়ারম্যান অশোক সাহাকে গ্রেফতার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা

নিয়োগ দুর্নীতি নিয়ে উত্তাল বঙ্গ। ইতিমধ্যেই ঘুষ নেওয়ার অভিযোগে গ্রেফতার হয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আর এবার তদন্তে এল নয়া মোড়। বুধবার, এসএসসির প্রাক্তন ২ উপদেষ্টাকে গ্রেফতার করল সিবিআই। দফায় দফায় জেরা করার পরে শাস্তিপ্রসাদ সিন্‌হা এবং এসএসসি-র প্রাক্তন চেয়ারম্যান অশোক সাহাকে গ্রেফতার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআই-এর দায়ের করা এফআইআরে প্রথম নামই ছিল শান্তিপ্রসাদের। চতুর্থ নাম ছিল অশোক সাহার।

সিবিআই সূত্রে খবর, বুধবার, দফায় জিজ্ঞাসাবাদে অসঙ্গতি মেলার পরই এসএসসির প্রাক্তন ২ উপদেষ্টাকে গ্রেফতার করার সিদ্ধান্ত নেওয়া হয়। অভিযোগ, তদন্তকারীদের বিভ্রান্ত করার চেষ্টা করছিলেন শান্তি প্রসাদ সিন‌্হা এবং অশোক সাহা। তথ্য গোপন করছিলেন। অভিযোগ, দু'জন এসএসসি নিয়মের বিধান লঙ্ঘন করেছে এবং অসাংবিধানিক উপায়ে গ্রুপ সি কর্মীদের শূন্যপদে নিয়োগ করেছে এবং অসফল প্রার্থীদের জন্য সুপারিশ করেছে। তারা এসব সুপারিশ জারি করতে আঞ্চলিক কমিশনের চেয়ারপার্সনদের স্বাক্ষর‌ও জাল করেছে। তারপর ওয়েবসাইটে নির্বাচিত প্রার্থীদের নাম পোস্ট না করে সুপারিশের ভিত্তিতে নিয়োগ করেছে।

এদিকে নিয়োগ দূর্নীতি মামলাতেই তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে নোটিশ পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আগামী সপ্তাহে তাকে কলকাতায় ইডি অফিসে তদন্তকারী অফিসারের সামনে হাজির হতে বলা হয়েছে। ইতিমধ্যেই দুবার তিনি ইডির জেরার মুখে পড়েছিলেন। প্রসঙ্গত উল্লেখ্য, কলকাতা হাইকোর্টের নির্দেশে তাকে সম্প্রতি পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।