CU তে চলছে অনলাইন-অফলাইন পরীক্ষা বিতর্ক, কলকাতা হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/06/2022   শেষ আপডেট: 10/06/2022 6:37 p.m.
কলকাতা হাইকোর্ট

মোট তিনটি আবেদনের ভিত্তিতে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে

কলকাতা বিশ্ববিদ্যালয়ে অনলাইন পরীক্ষা না অফলাইন পরীক্ষা, সেই নিয়ে বিতর্ক চলছে দীর্ঘদিন। এবার এই পরীক্ষা বিতর্ক নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। মামলাকারীর আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকে জানা গিয়েছে যে তাঁরা অফলাইন পরীক্ষার পক্ষে। তবে মামলার সাথে মোট তিনটি আবেদন জানানো হয়েছে হাই কোর্ট এর কাছে। প্রথমত, পুরো সিলেবাস শেষ করে তারপর পরীক্ষা নিতে হবে। দ্বিতীয়ত, পরীক্ষার সিলেবাসের পরিমাণ কমাতে হবে। তৃতীয়ত, হোম সেন্টারে পরীক্ষা নিতেই হবে।

এই জনস্বার্থ মামলা শুনানির সম্ভাবনা রয়েছে আগামী সোমবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজস্বী ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগে কলকাতা বিশ্ববিদ্যালয় স্নাতক স্তরের অফলাইন পরীক্ষার রুটিন প্রকাশ করতেই বিক্ষোভ আন্দোলন শুরু হয়। বেশ কয়েকবার আন্দোলনরত পড়ুয়ারা কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজের ক্যাম্পাসের গেট অবরুদ্ধ করে আন্দোলন করে। পড়ুয়াদের বক্তব্য, অফলাইনে পর্যাপ্ত ক্লাস হয়নি এবং সেইকারণে এখনও তাদের সিলেবাস শেষ হয়নি। সরকারের পক্ষ থেকে একাধিকবার ছুটি ঘোষণা করায় পড়াশোনার বিঘ্ন ঘটেছে। এই জন্যই তারা চায় অনলাইনে পরীক্ষা হোক।

এইজন্যই দীর্ঘদিন ধরে অনলাইনে পরীক্ষা নেওয়ার প্রস্তাব জানিয়ে বিক্ষোভ চলছে। তবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়েছেন যে পরীক্ষা অফলাইন মোডেই হবে। এই সিদ্ধান্ত বদলের কোনো প্রশ্নই ওঠে না। এই পরিস্থিতিতে আগামী সোমবার জনস্বার্থ মামলার শুনানিতে হাইকোর্ট কি নির্দেশ দেয়, সেটাই দেখার।