ছয় মাসের সেমেস্টারে অফলাইন ক্লাস হয়নি দু'মাসও, বিক্ষোভে উত্তাল CU

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/05/2022   শেষ আপডেট: 21/05/2022 9:10 p.m.
facebook.com/groups

অনলাইন পরীক্ষার দাবিতে সরব স্নাতক-স্নাতকোত্তরের ছাত্রছাত্রীরা

পূর্বাভাস মতোই আজ কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) সামনে নেমেছিল পড়ুয়াদের ঢল। অনলাইনে পরীক্ষা নিতে হবে, এই দাবি নিয়েই আজ বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে রোদের মধ্যেই দীর্ঘ সময় ধরে বিক্ষোভ করে পড়ুয়ারা। ছাত্রছাত্রীদের সাফ দাবি, ছ'মাসের সেমেস্টারে দেড় মাসও অফলাইনে ঠিক করে ক্লাস হয়নি। তাই অনলাইন পরীক্ষার দাবিতে সরব স্নাতক-স্নাতকোত্তরের ছাত্রছাত্রীরা।

প্রসঙ্গত, ছাত্র-ছাত্রীদের সমস্যার কথা মাথায় রেখে কল্যাণী বিশ্ববিদ্যালয় এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় সহ পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ে অনলাইন পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। কিন্তু উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী এমনকি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে অফলাইনে পরীক্ষার কথা ঘোষণা করা হতেই আন্দোলনে সামিল পড়ুয়ারা।

তবে এই পরিস্থিতিতে পড়ুয়ারা ঠিক কোন মোডে পরীক্ষা দেওয়ার জন্য এগোবে, এই নিয়ে রয়েছে ধোঁয়াশা। শিক্ষক সমিতি থেকে শুরু করে বহু বুদ্ধিজীবীদের মতামত, স্রেফ পরীক্ষা না দেওয়ার বাহানায় অনলাইনের দাবিতে সরব পড়ুয়ারা। যদিও আজ বিক্ষোভে সামিল পড়ুয়ারা সংবাদমাধ্যমের উদ্দেশ্যে অনুরোধ করে বলেন, 'অফলাইনে পরীক্ষা নেওয়া হোক, বাইরে থেকে এমনটা বলা খুব সহজ। আমরা এখানে পড়তে এসেছি অনলাইনে পরীক্ষা দেওয়ার জন্য নয়। তবে বিষয়গুলি বোঝা দরকার। যদি ছয় মাসের সেমেস্টারে অন্তত চার মাস অফলাইনে ক্লাস হত, কেউ বিক্ষোভ করত না। তাই দয়া করে আমাদের অবস্থাটা বুঝুন। ছয় মাসের সেমেস্টারে দেড়মাসও ঠিক করে অফলাইন মোডে ক্লাস হয়নি।'