শীতলকুচির ঘটনায় ক্ষতিগ্রস্তরা কবে ক্ষতিপূরণ পাবে? প্রশ্ন আদালতের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/04/2022   শেষ আপডেট: 18/04/2022 7:52 p.m.
শীতলকুচির সেই ভিডিওর কিছু দৃশ্য

রাজ্য ও কেন্দ্রকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ

এবার শীতলকুচি কাণ্ডে (Sitalkuchi Case) কেন্দ্র এবং রাজ্যের কাছে হলফনামা তলব করল আদালত।শীতলকুচির ঘটনায় ক্ষতিগ্রস্তরা কবে, কাদের থেকে এবং কতটা ক্ষতিপূরণ পাবেন? এবার এই নিয়ে রাজ্য ও কেন্দ্রকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। সোমবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ কার্যত জানতে চেয়েছে, নিহতদের আর্থিক সাহায্য নিয়ে কী ভাবছে কেন্দ্র ও রাজ্য? 

উল্লেখ্য, ক্ষতিগ্রস্তরা যেহেতু নিজেরাই ক্ষতিপূরণ চেয়ে আবেদন করেছেন, তাই তাঁদের হয়ে তৃতীয় ব্যক্তিদের আবেদন বাতিল করে দিয়েছে আদালত।

সোমবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে জানানো হয়, মৃতদের পরিবারের লোকেরা রাজ্যের কাছ থেকে ক্ষতিপূরণ এবং অন্যান্য সাহায্য চেয়ে ওই ঘটনায় পিটিশন জমা দিয়েছে। মৃতদের পরিবারের এক আইনজীবী আজ আদালতে জানান, ” পরিবারের সদস্যদের অবশ্যই যথাযথভাবে ক্ষতিপূরণ দিতে হবে। কারণ, যাঁরা মারা গিয়েছেন, তাঁদের বয়স খুবই কম ছিল এবং তাঁরা নিজেদের পরিবারের একমাত্র রোজগেরে ব্যক্তি ছিলেন।”

উল্লেখ্য, গতবছর বিধানসভা ভোটে সিআরপিএফের গুলিতে চারজন ব্যক্তির মৃত্যু হয়। অভিযোগ উঠেছিল, কেন্দ্রীয় বাহিনীর গুলিতেই মৃত্যু হয়েছে তাদের। যদিও নির্বাচন কমিশন ইতিমধ্যেই কোচবিহারের শীতলকুচি বিধানসভা কেন্দ্রে গুলি চালানোর জন্য সিআইএসএফকে ক্লিন চিট দিয়েছে। কমিশনের বক্তব্য, আত্মরক্ষার জন্য এবং অন্যান্য ভোটারদের জীবন বাঁচানোর জন্যই গুলি চলেছিল।