Calcutta High Court: 'নিয়ম মেনে কাজ করুন' ফের এসএসসির মামলা ফেরাল ডিভিশন বেঞ্চ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/04/2022   শেষ আপডেট: 05/04/2022 12:13 p.m.
কলকাতা হাইকোর্ট

এই নিয়ে চারবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চ ফেরাল এসএসসির মামলা

স্কুল সার্ভিস কমিশনের (SSC) মামলা নিয়ে টানাপোড়েন অব্যাহত। ফের কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চ ফিরিয়ে দিল এই মামলা। এই নিয়ে চতুর্থ বার। এবার রীতিমতো ভর্ৎসনার সুরে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জানিয়েই দিলেন নিয়ম মোতাবেক কাজ করার কথা।

উল্লেখ্য, সোমবার স্কুল সার্ভিস কমিশনের (SSC) ১০ টি গুরুত্বপূর্ণ মামলা থেকে সরে দাঁড়ান কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। ব্যক্তিগত কারণ দেখিয়ে এসএসসির গ্রুপ ডি, গ্রুপ সি, নবম-দশম শ্রেণির নিয়োগ সংক্রান্ত অন্তত ১০ টি মামলা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল এই ডিভিশন বেঞ্চ। এরপর মামলা ওঠে বিচারপতি জয়মাল্য বাগচি এবং বিচারপতি বিভাষ পট্টনায়কের ডিভিশন বেঞ্চে। কিন্তু মঙ্গলবার এই ডিভিশন বেঞ্চও জানিয়ে দেয় মামলাটি শুনতে তারা আগ্রহী নয়। ফলত, এই নিয়ে হাইকোর্টের চারটি ডিভিশন বেঞ্চ ফিরিয়ে দিল মামলাটি।

স্কুল সার্ভিস কমিশনের একাধিক মামলা বিচারাধীন। গত কয়েক বছরে বারবার আদালতের দরজায় গেছে শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলা। উঠেছে দুর্নীতির অভিযোগ। যত সময় এগিয়েছে প্রকাশ্যে এসেছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। বিভিন্ন মামলার শুনানিতে নাম জড়িয়েছে একাধিক ব্যক্তির। এবার সেই তালিকায় আসেন এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা-সহ আরও চারজনের নাম। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাঁদেরকে জিজ্ঞাসাবাদের জন্য সিবিআইকে নির্দেশ দেন। এই নির্দেশের বিরুদ্ধে তাঁরা ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করেন। তার প্রেক্ষিতেই পরপর চারবার আদালত প্রত্যাখ্যান করল এই মামলা।