দুয়ারে মিলবে জন্ম ও মৃত্যুর শংসাপত্র, পরিকল্পনা ফিরহাদ হাকিমের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/01/2022   শেষ আপডেট: 22/01/2022 4:14 p.m.
মমতা ফিরহাদ twitter.com/FirhadHakim

পুরনিগমকে সম্পূর্ণভাবে পেপারলেস করতে এই নয়া ভাবনা

অভাবনীয় ভাবনা কলকাতা পুরসভার (Kolkata Municipality)। পুরনিগমকে সম্পূর্ণভাবে পেপারলেস করতে এবার নয়া সিদ্ধান্ত নিলেন কলকাতা পুরনিগমের মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। সূত্রের খবর, এবার থেকে জন্ম ও মৃত্যুর শংসাপত্রের আবেদন বাড়িতে বসে করার সঙ্গে সঙ্গেই বাড়িতেই মিলবে সার্টিফিকেট। এদিন শনিবার এমন পরিককল্পনার কথাই জানিয়েছেন ফিরহাদ হাকিম।

এদিন তিনি বলেন, "আগামী কয়েক বছরের মধ্যে কলকাতা পুরনিগম থেকে কাগজের ব্যবহার ক্রমশ সরিয়ে দিয়ে, সব কাজ করা হবে অনলাইনে।" সূত্রের খবর, এই ভাবনা প্রাথমিক পর্যায়ে থেমে নেই। বরং পুরসভাকে পেপারলেস করতেই চলছে কাজ। আর সেই লক্ষ্যেই ইতিমধ্যেই রাজ্য সরকার এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য ৪২ কোটি টাকা দিয়েছে পুরনিগমকে।

এই প্রকল্পের কথা বলতে গিয়েই এদিন ফিরহাদ হাকিম বলেন, বার্থ সার্টিফিকেট ও ডেথ সার্টিফিকেট পাওয়ার জন্য আর পুরনিগমে যাওয়ার প্রয়োজন নেই। বাড়িতে বসেই পাওয়া যাবে সেই শংসাপত্র। তবে এর সঙ্গেই তিনি এও জানান, এই বিষয়টা এখনও পরিকল্পনার স্তরে রয়েছে।

জানা যাচ্ছে, 'পেপারলেস পুরনিগম' এই বিষয়ে আলোচনা করার জন্য শীঘ্রই মেয়র পারিষদদের সঙ্গে বৈঠকে বসবেন ফিরহাদ হাকিম। এছাড়াও তিনি কথা বলবেন তথ্য ও প্রযুক্তির দায়িত্বে থাকা আধিকারিকদের সঙ্গেও। কাজেই সব দিক বিচার বিবেচনা করেই এগোবে কাজ। আশা করা হচ্ছে, এই প্রকল্প বাস্তবায়িত হলে ঝক্কি কমবে সাধারণ মানুষের।