বাম আমলে চিরকুটে চাকরি, ছাত্র মঞ্চে দাবি নস্যাৎ করে গর্জে উঠলেন বিমান বসু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/09/2022   শেষ আপডেট: 03/09/2022 8:09 a.m.
https://www.facebook.com/dipsita1993

ভিড়ে ঠাসা সমাবেশ, তরুণ তুর্কীদের উন্মাদনায় বামেদের সমাবেশ একশোতে একশো

বর্তমান রাজ্য সরকারের শাসকদল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে পাহাড়প্রমাণ দুর্নীতির অভিযোগ উঠেছে। নিয়োগ দুর্নীতির অভিযোগে শাসকদলের হেভিওয়েট মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বর্তমানে শ্রীঘরে। এরই মধ্যে রাজ্যের পূর্বতন শাসকদল বামেদের (CPIM) বিরুদ্ধে অভিযোগ উঠেছিল বাম আমলে চিরকুটে চাকরি দেওয়া হত। এই নিয়ে কম জলঘোলা হয়নি। এবার ভিড়ে ঠাসা বামেদের ছাত্র সমাবেশের মঞ্চ থেকে কার্যত তোপ দেগে সিপিএমের বর্ষীয়ান নেতা বিমান বসু (Biman Bose) জানিয়ে দিলেন, বাম আমলে কোন চিরকুটে চাকরি হয়নি।

গতকাল কলেজ স্ট্রিট চত্বরে বামেদের ছাত্র সমাবেশ ছিল কার্যত কানায় কানায় পূর্ণ। 'শিক্ষা বাঁচাও, দেশ বাঁচাও, সংবিধান বাঁচাও' এই কর্মসূচির ডাক দিয়ে কোচবিহার এবং পূর্ব মেদিনীপুর জেলা দিয়ে বাংলায় ঢুকেছিল সিপিএমের ছাত্র সংগঠনের সর্বভারতীয় দু'টি জাঠা। মোট ২২ টি জেলা হয়ে দুই জাঠা কলকাতায় পৌঁছনোর পরে শুক্রবার কলেজ স্ট্রিটে ছিল ছাত্র সমাবেশ। তার আগে হাওড়া ও শিয়ালদহ স্টেশন, হেদুয়া, রাজা সুবোধ মল্লিক স্কোয়ার থেকে একাধিক মিছিল কলেজ স্ট্রিটের দিকে এগিয়ে আসে। যে সমাবেশ দেখে হয়তো শাসকদলের ঘুম ছুটে যাওয়ার মতো অবস্থা, অভিমত রাজনৈতিক মহলের।

ভিড়ে ঠাসা মঞ্চে সিপিএমের বর্ষীয়ান নেতা বিমান বসু। তাঁকে ঘিরে উন্মাদনার শেষ নেই। এই বয়সেও তিনি উপস্থিত ছাত্র-ছাত্রীদের মাঝে। ছাত্র আন্দোলনের হাত ধরেই তো তাঁর রাজনীতির আঙিনায় অনুপ্রবেশ। তিনি বলেন, "এত টাকার পাহাড় কখনও দেখিনি! এগুলো তো বানানো নয়। সবেতেই দুর্নীতি। এই অবস্থা কেন হবে?" এরপর বাম আমলে চিরকুটে চাকরির প্রসঙ্গ তিনি তুলে ধরেন। রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ তিনি নস্যাৎ করে বলেন, সিদ্ধার্থ শঙ্কর রায় মুখ্যমন্ত্রী থাকাকালীন সিগারেটের প্যাকেটে লিখে নাম পাঠিয়ে দিতেন মহাকরণে। তাঁদের চাকরি দিতে হত। বাম আমলে চিরকুটে চাকরি হয়নি।

ছাত্রনেতা প্রতীক উর রহমান এই ছাত্র সমাবেশ প্রসঙ্গে বলেছেন, "কারা যেন চ্যালেঞ্জ নিয়েছিল কীসব সভা টভা করতে পারবে না। এটা এসএফআই। গোরাদের বিরুদ্ধে লড়তে লড়তে যাদের জন্ম , তারা চোরাদের সাথে লড়তে ভয় পায় না। চ্যালেঞ্জ নিবি না।" বামেদের এই তরুণ তুর্কীদের এই সমাবেশ দেখে কর্মী সমর্থকদের একাংশ আশায় বুক বাঁধতে শুরু করেছেন। একজন সিপিএম সমর্থকের বক্তব্য, রাজ্য কিংবা কেন্দ্র সরকারের দুর্নীতির বিরুদ্ধে লড়াই করছে সিপিএম। আজকের ছাত্র সমাবেশ সে কথাই বুঝিয়ে দিল।