স্বস্তিতে পড়ুয়ারা, ফি না মেটালেও পড়াশোনা বন্ধ করা যাবে না, স্কুলগুলিকে নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/12/2021   শেষ আপডেট: 03/12/2021 4:39 p.m.
কলকাতা হাইকোর্ট

অভিযোগ, লকডাউনের সময় বেতন না দেওয়ায় দেওয়া হচ্ছে না অ্যাডমিট কার্ড

বেসরকারি (Private School) স্কুলের ফি ইস্যুতে আবারও একবার পুরোনো নির্দেশ স্মরণ করিয়ে দিল কলকাতা হাইকোর্টের (Kolkata HighCourt) বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। তাঁরা আদালতের নির্দেশ মনে করিয়ে বলেন, বেতন না মেটালেও ছাত্রছাত্রীদের পড়াশোনায় বাধা সৃষ্টি করতে পারবেন না বেসরকারি স্কুল কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, কয়েকটি বেসরকারি স্কুলের বিরুদ্ধে অভিযোগ ওঠে, বেতন না দেওয়ায় পড়ুয়াদের অনলাইন ক্লাস নেওয়া হচ্ছে না। এমনকি অভিযোগ ওঠে, লকডাউনের সময় বেতন না দিতে পারায় দেওয়া হচ্ছে না অ্যাডমিট কার্ড। এই ইস্যুতেই শীর্ষ আদালতের দ্বারস্থ হয় অভিভাবকদের একটি অংশ। তাঁদের বক্তব্য, "গত অক্টোবরে ১০০ শতাংশ বেতন মেটানোর যে নির্দেশ আদালত দিয়েছিল, সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়া হয়েছে। সোমবার সেই মামলার শুনানি।"

তবে এসব টানাপোড়েনের মাঝে কোনও ভাবে পড়ুয়াদের ওপর যেন চাপ না পড়ে, নির্দেশ হাইকোর্টের। বেতন না মেটানো হলেও কোনও পড়ুয়ার পড়ায় ব্যাঘাত ঘটানো যাবে না, তা এদিন ফের একবার স্পষ্ট জানিয়ে দিয়েছে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। আদালতের সাফ নির্দেশ, পরীক্ষার সময় পড়ুয়াদের মার্কশিট এবং অ্যাডমিট কার্ড দিতে যেন কোনও গাফিলতি না হয়। কোনওভাবেই চাপ সৃষ্টি করা যাবে না পড়ুয়াদের ওপর। বিদ্যালয়ে পড়াশোনা যেন ঠিক মতোন হয়, এ ব্যাপারে নিশ্চিত করতে হবে স্কুলগুলিকেই। আগামী ১৭ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে।