পথে বিপদে সুরক্ষার 'আস্থা' যোগালো বিধাননগর পুলিশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/10/2021   শেষ আপডেট: 02/10/2021 9:25 a.m.
twitter @kolkatapolice

একটিবার 'প্যানিক বোতাম' চাপলেই তৎক্ষণাৎ ঘটনাস্থলে পৌঁছে যাবে পুলিশ

এবার পথেঘাটে বিপদে পড়লে নিজের ফোনেই পাবেন সুরক্ষা। সরাসরি সাহায্যের জন্য হাত বাড়িয়ে দিতে নতুন রূপে একটি অ্যাপ আনলো বিধাননগর পুলিশ। এই অ্যাপটি আগে কার্যকর ছিল 'বিপুল' নামে, তবে এবার তা নতুন রূপে 'আস্থা' নামে আবার সক্রিয় করা হল।

কিভাবে কাজ করবে এই অ্যাপ, জানিয়েছে বিধাননগর পুলিশ। তাদের বক্তব্য অনুযায়ী, যেকোনো ব্যক্তি রাস্তায় বিপদে পড়লে এই অ্যাপের 'প্যানিক' বোতামে চাপ দিলেই তার লোকেশন ট্র্যাক করে তার কাছে তৎক্ষণাৎ পৌঁছে যাবে পুলিশ। এই অ্যাপটি ফোনে ইনস্টল করে দুজন প্রিয়জনের ফোন নম্বর এতে অগ্রিম সেভ করে রাখতে হবে ব্যবহারকারীকে যাতে ব্যক্তি বিপদে পড়লে তাদের সাথেও যোগাযোগ করা যায়।

গতকাল অর্থাৎ শুক্রবার বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে (Biswa Bangla Convention Centre) বিধাননগর পুলিশ ও পুজো কমিটির একটি বৈঠকয় আয়োজিত হয়। আর এখানেই নতুন এই 'আস্থা' অ্যাপটির শুভ উদ্বোধন হয়। পুলিশ কমিশনার সুপ্রতিম সরকার জানান, গুগল প্লে স্টোর থেকে ‘আস্থা’ অ্যাপটি ডাউনলোড করতে হবে এবং সেটি ইনস্টল করে প্রথমেই তাতে দুজনের ফোন নম্বর সেভ করে রাখতে পারবেন বাসিন্দারা। লোকেশন অন থাকলে প্যানিক বোতামে চাপ দিলে পুলিশের পাশাপাশি সেই দু’টি নম্বরেও মেসেজ যাবে।

স্মার্টফোন সকলের কাছে নেই এবং থাকলেও অনেকেই যারা চালনায় অদক্ষ, তাদের কথা মনে করে একটি হেল্পলাইন নম্বর খোলা হয়েছে। ২৩৩৫-৮৭৮৮ এই নম্বরে ফোন করেও পুলিশকে সরাসরি সমস্যার কথা জানাতে পারবে বিপদগ্রস্ত ব্যক্তি।

প্রসঙ্গত উল্লেখ্য, বিসর্জন নিয়েও আলোচনা হয় এদিন এবং ১৫-১৮ ই অক্টোবরের মধ্যে প্রতিমা নিরঞ্জনের কাজ সেরে ফেলতে হবে সমস্ত পুজো কমিটিকে, গৃহীত হল সিদ্ধান্ত।