ভারতে শ্রেষ্ঠ বাংলার স্বাস্থ্য ব্যবস্থা : চিত্তরঞ্জনে মাদার অ্যান্ড চাইল্ড কেয়ার হাবে উদ্বোধন করে বললেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/02/2021   শেষ আপডেট: 15/02/2021 3:50 p.m.
মমতা বন্দ্যোপাধ্যায় twitter @BanglarGorboMB

বিনা পয়সায় খাদ্য, বিনা পয়সা স্বাস্থ্য আর বিনা পয়সায় শিক্ষা- এ রাজ্যে সবকিছু রয়েছে, এর চেয়ে আর ভালো কিছু হয় না : মুখ্যমন্ত্রী

আয়ুষ্মান ভারত বনাম স্বাস্থ্যসাথী। আসন্ন বিধানসভা ভোটে কার প্রকল্পে বেশি সুবিধা মিলবে? সেই নিয়েই চলছে লড়াই। তার মাঝেই একধাপ এগিয়ে মুখ্যমন্ত্রীর প্রকল্প। সোমবার চিত্তরঞ্জন সেবা সদনে গিয়ে মাদার ও চাইল্ড কেয়ার হাবের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী।

এই প্রকল্পের নাম? মুখ্যমন্ত্রী এই প্রকল্পের নাম দিয়েছেন ‘‌মাতৃ মা’‌।

এই প্রকল্পের উপকারিতা কী? জানা যাচ্ছে, এই প্রকল্পের ফলে প্রসূতি মা ও সদ্যোজাত শিশুদের (২৮ দিন বয়স অবদি) জন্য উন্নত মানের চিকিৎসা হবে।

এই প্রকল্প উদ্বোধনের পরেই, মুখ্যমন্ত্রী বলেন, ‘‌ভারতের মধ্যে শ্রেষ্ঠ বাংলার স্বাস্থ্য ব্যবস্থা। বিনা পয়সায় খাদ্য, বিনা পয়সা স্বাস্থ্য আর বিনা পয়সায় শিক্ষা- এ রাজ্যে এ সবকিছু রয়েছে। এর চেয়ে আর কিছু ভাল হতে পারে না । সরস্বতী পুজোর ঠিক আগের দিন চালু হল ‘‌মাতৃ মা’‌। এই নিয়ে সারা বাংলায় ১৭টা ‘‌মাতৃ মা’‌ তৈরি হল। ৩০৩টি এসএনসিইউ তৈরি হয়েছে। যেখানে অসুস্থ সদ্যোজাতদের ২৮ দিন বয়স পর্যন্ত চিকিৎসা করা হয়। এই রাজ্যে হাসপাতালের মান আগের থেকে অনেক উন্নত হয়েছে। ৪৩টি মাল্টি সুপারস্পেশালিটি হাসপাতাল তৈরি হয়েছে। যে কোনও সরকারি হাসপাতাল গেলে মনে হবে বিশ্বের কোনও সেরা হাসপাতালে আছি।’‌

প্রসঙ্গত, এই প্রকল্প ভোটের আগে নয়া চমক নয়। গত বছর ডিসেম্বরেও প্রসূতি ও সদ্যোজাত শিশুদের কথা মাথায় রেখে ক্যানিং হাসপাতালে ‘মাদার অ্যান্ড চাইল্ড হাব’ কেয়ার উদ্বোধন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।