বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ খোদ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের বিরুদ্ধে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/09/2021   শেষ আপডেট: 01/09/2021 12:24 p.m.
By Gourav Ghosh - Own work, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=17594215

অভিযুক্ত অধ্যাপকের বিরুদ্ধে থানায় একাধিক ধারায় মামলা রুজু

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের (Rape) অভিযোগ উঠল খোদ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) এক অধ্যাপকের বিরুদ্ধে। ইতিমধ্যেই সেই অধ্যাপকের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন গবেষক ছাত্রী। গোটা বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছেও জানানো হয়েছে বলে খবর।

সূত্রের খবর, ভাষাতত্ত্ব বিভাগের (Linguistic Department) এক অধ্যাপকের বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ এনেছেন ওই গবেষক ছাত্রী। ওই ছাত্রীর অভিযোগ ওই অধ্যাপক প্রথমে তাঁর সঙ্গে বন্ধুত্ব করেন। এরপর প্রেমের প্রস্তাব দেন। ধীরে ধীরে তাঁদের মধ্যে গভীর সম্পর্ক তৈরি হয়। এমনকী বিয়ের প্রতিশ্রুতি দিয়ে অভিযুক্ত অধ্যাপক সেই ছাত্রীর সঙ্গে সহবাস করেছেন বলেও অভিযোগ। এই ঘটনায় বিশ্ববিদ্যালয় চত্বরে রীতিমতো উত্তেজনা ছড়িয়েছে বলেও খবর। বর্তমানে শারীরিক ও মানসিক নির্যাতনে হাসপাতালে ভর্তি বলেও খবর। পুরো ঘটনাটি লিখিত ভাবে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগকারিণীর বক্তব্য, বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর থেকেই তিনি এই অধ্যাপকের নজরে আসেন। প্রথমে পড়াশোনায় সাহায্য করার অজুহাত নিয়ে অভিযুক্ত অধ্যাপক ওই ছাত্রীর সঙ্গে মেলামেশা শুরু করেন। ধীরে ধীরে সেই সম্পর্ক আরও ঘনিষ্ঠ জায়গায় পৌঁছায়। তাঁরা বিশ্ববিদ্যালয়ের বাইরেও বহুবার দেখা করেছেন বলেও অভিযোগ। এরপর এই ঘনিষ্ঠতা প্রেমের পর্যায়ে পৌঁছায় এবং ওই অধ্যাপক প্রেমের প্রতিশ্রুতি দিয়ে সহবাস করে তাঁর সঙ্গে প্রতারণা করেছেন। ওই অধ্যাপকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪১৭, ৩৭৬ এবং ৫০৬ ধারায় অভিযোগ দায়ের করেছে পুলিশ। ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত ইতিমধ্যেই শুরু হয়েছে বলেও খবর। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছেও অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে দেশের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের দাবি। তবে অভিযুক্ত অধ্যাপকের কোন প্রতিক্রিয়া এখনও পর্যন্ত পাওয়া যায়নি।