#againstofflineexam : পুলিশি লাঠিচার্জের বিরুদ্ধে সরব আইনজীবী সায়ন ব্যানার্জী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/06/2022   শেষ আপডেট: 07/06/2022 2:08 p.m.
facebook.com/groups

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে মুখ খুলেছেন জনপ্রিয় কনটেন্ট ক্রিয়েটর রাহুল দে

একের পর এক বৈঠক, এরপর অবশেষে চলতি মাসে এসে কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University) জানিয়েছে, আসন্ন পরীক্ষা হবে অফলাইনে (Offline)। অথচ এখনও পর্যন্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে 'অফলাইন' পরীক্ষার কোনও নির্দেশিকা আসেনি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। এদিকে চলতি মাসের শেষ সপ্তাহেই হবে ষষ্ঠ সেমেস্টারের পরীক্ষা। গতকাল সন্ধ্যায় এমনই নোটিশ ছেড়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বলাবাহুল্য, সিলেবাস শেষ না হওয়া, ছ'মাসের সেমেস্টারে অন্তত ২ মাস অফলাইনে ক্লাস না হওয়া, প্রাকটিক্যাল না হওয়া, এছাড়াও অন্যান্য বহু বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষার কথা ঘোষণা করলেও, কলকাতা বিশ্ববিদ্যালয় কেন অফলাইনে পরীক্ষা নেবে? এমন একাধিক প্রশ্ন তুলে শান্তিপূর্ণ আন্দোলন করছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তারা কথা বলতে চেয়েছিল VC ম্যাম বা সরকারি উচ্চপদস্থ কোনও ব্যক্তির সঙ্গে, যিনি শিক্ষা সংক্রান্ত এই বিষয়গুলি দেখেন। তবে তা হয়নি। বরং গতকাল আন্দোলনের পরে অভিযোগ উঠেছে ছাত্রদের ওপর লাঠিচার্জের।

এই ঘটনায় এবার সরব হয়েছেন আইনজীবী সায়ন ব্যানার্জী (Sayan Banerjee)। সাধারন ছাত্র ছাত্রীদের উপর যে অমানবিক ভাবে পুলিশ লাঠি চার্জের অভিযোগ উঠেছে, সেই ঘটনার বিরুদ্ধে আইনজীবী সায়ন ব্যানার্জী লিখেছেন, "কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে সাধারন ছাত্র ছাত্রীদের উপর যে অমানবিক ভাবে পুলিশ লাঠি চার্জ করেছে তার তীব্র প্রতিবাদ জানাই। সাধারন ছাত্র ছাত্রীদের পাশে আছি। লড়ে যাও। আজ যে অবস্থা তৈরী হয়েছে, এর দায় কোনও ভাবে একজন সাধারন ছাত্রছাত্রীকে দেওয়া যায় না।"

সরব হয়েছেন জনপ্রিয় কনটেন্ট ক্রিয়েটর রাহুল দে (Rahul Dey)। ফেসবুকে রাহুল লিখেছেন, "খুব একটা অবাক হচ্ছি না, ছাত্রদের ওপর লাঠিচার্চ এখন আর নতুন কি! লাঠি নিয়ে একটা শান্ত শৃঙ্খল ভাবে হওয়া আন্দোলন করা ছাত্রদের ওপর লাঠি নিয়ে চড়াও হওয়ার পিছনে কোনো যুক্তি আছে কি? তবে ছাত্রদের যেটা দাবী Online exam অথবা Offline exam এর Syllabus শেষ করার জন্য যথাযথ সময় দেওয়া, এই দাবীর পিছনে কিন্তু যুক্তি রয়েছে।"