'মাঘের শীত বাঘের গায়!' ঝঞ্ঝা কাটিয়ে ফের শীতের ইনিংস শুরু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/01/2022   শেষ আপডেট: 16/01/2022 9:27 a.m.

কমতে পারে তাপমাত্রার পারদ, ফের জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা

কথায় আছে, 'মাঘের শীত বাঘের গায়', সেই মতোই শহরে ফিরেছে শীত। রবিবার সকাল থেকেই বইছে ঠান্ডা বাতাস। কোথাও কোথাও ঘন কুয়াশার চাদরে ঢেকেছে এলাকা। পশ্চিমী ঝঞ্ঝার দাপটে বৃষ্টির পূর্বাভাস ছিলই, কিন্তু বর্তমানে বৃষ্টির ভ্রুকুটি কাটিয়ে ঠান্ডার নয়া ইনিংস শুরু হতে চলেছে। আর তাতেই তরতর করে নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ।

সকালে আকাশ পরিষ্কার না থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই মেঘমুক্ত আকাশ দেখা যাবে। আজ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা তেমন একটা নেই। বরং আজ থেকেই ফের জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা। হাড়কাঁপানো শীতের ইনিংস আগামী দিন দুয়েকের মধ্যেই ফের ফিরতে চলেছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস না থাকলেও বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে আগামী ৪৮ ঘন্টার মধ্যে বৃষ্টির পূর্বাভাস।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.১ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস। গতকালের তুলনায় তাপমাত্রার পারদ পতনে ফের শীতের আমেজ ফিরতে চলেছে বলে খবর। শুক্রবার পর্যন্ত পশ্চিমী ঝঞ্ঝার দাপট ছিল দক্ষিণবঙ্গে। ধীরে ধীরে সেই প্রভাব কেটে গিয়ে রোদ ঝলমলে আবহাওয়ার দেখা মিলেছে। আর তাতেই মাঘের শীত বাঘের গায়ে ফিরিয়ে এনেছে বর্তমান আবহাওয়া।