কৃষিবিল প্রত্যাহারের প্রস্তাব আনতে ৪৮ ঘন্টার অধিবেশন বিধানসভায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/01/2021   শেষ আপডেট: 08/01/2021 6:46 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial

চলতি মাসের ২৭ থেকে ২৮ তারিখে বসছে রাজ্য বিধানসভার অধিবেশন

কৃষি বিল প্রত্যাহারের দাবিতে ৪৩ দিন ধরে আন্দোলনের পথে আন্দোলনকারী কৃষকরা। সাত দফায় কেন্দ্রের সাথে বৈঠক হলেও মেলেনি কোনো সুরাহা। তবে অন্যদিকে পশ্চিমবঙ্গে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় সরকারের আনা কৃষি আইনের বিরোধিতা করে প্রস্তাব পাশ করা হবে পশ্চিমবঙ্গ বিধানসভায়।

আর সেই কথা মতোনই চলতি মাসের ২৭ থেকে ২৮ তারিখে বসছে রাজ্য বিধানসভার অধিবেশন। এর পাশাপাশি, দিল্লিতে বেড়ে চলা কৃষক আন্দোলনকেও পরিষদীয় ভাষায় স্বীকৃতি দেবে বলেই জানা গেছে সূত্রের মাধ্যমে।

যদিও, ইতিমধ্যে রাজস্থান ও পঞ্জাবের কংগ্রেস সরকার এই ধরনের প্রস্তাব পাশ করেছে। জানা যাচ্ছে, এই অধিবেশনে মূলত দুটি বিষয়ে আলোচ্য হবে। প্রথমত, কেন্দ্রীয় কৃষি আইন বাতিলের দাবিতে একটি সর্বদলীয় প্রস্তাব আনা হবে। সঙ্গে কৃষকদের স্বার্থে আইনগুলি বাতিলের দাবি করবে রাজ্য। দ্বিতীয়ত, জিএসটি ৫ শতাংশ বৃদ্ধির দাবিতেও একটি প্রস্তাব আনা হবে। তবে বাজেট অধিবেশন নিয়ে সরকার পক্ষ পরে আলোচনা সাপেক্ষে জানাবে বলে জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।

প্রসঙ্গত, গতকালই কৃষক সংগঠনগুলির কেন্দ্রকে হুঁশিয়ারি দেয়, 'বৈঠকে তাঁদের প্রস্তাব না মানলে ২৬ জানুয়ারি ট্রাক্টর দিয়ে দিল্লি ঘিরে ফেলা হবে। এটাতো শুধু ট্রেলার মাত্র। পাঞ্জাব-হরিয়ানার প্রতিটি গ্রাম থেকে ১০ জন করে মহিলাকে নিয়ে আসার হুঁশিয়ারিও দিয়ে রেখেছেন তাঁরা।'