বাসন্তী হাইওয়েতে উদ্ধার বিরল প্রজাতির বিদেশি পাখি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/08/2022   শেষ আপডেট: 23/08/2022 8:55 p.m.

উদ্ধার হওয়া বিরল প্রজাতির পাখিগুলি দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের বলে জানতে পারে পুলিশ

কলকাতা ছাড়িয়ে ভিন্ন রাজ্যের বিভিন্ন জায়গা বিদেশি পাখি পাচারের ছক ভেস্তে দিল মিনাখাঁ থানার পুলিশ। কলকাতার বাসন্তী হাইওয়েতে (Basanti Highway) হল লক্ষ লক্ষ টাকার বিদেশি পাখি পাচার চক্রের পর্দাফাঁস। উদ্ধার হওয়া বিরল প্রজাতির পাখিগুলি দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের বলে জানতে পারে পুলিশ।

মিনাখাঁ থানার পুলিশ আধিকারিকের কাছে গোপন সূত্রে খবর আসে, দক্ষিণঘেরি এলাকা দিয়ে পাচার হচ্ছে বিদেশি পাখি। শুরু হল তল্লাশি। পুলিশের একটি দল টহলদারির সময় একটি চারচাকা গাড়ি দেখতে পেয়ে আটক করে। এবং জিজ্ঞাসাবাদ করতে গেলেই সন্দেহ হয় পুলিশ আধিকারিকদের। গাড়িতে তল্লাশি শুরু করতেই মেলে খাঁচা বন্দি বিভিন্ন প্রজাতির লরিবার্ড, রামপ্যারট, লাভ বার্ড-সহ বিভিন্ন দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের বিভিন্ন প্রজাতির পাখি।

জানা যায়, কলকাতা রাজ্যে ছাড়িয়ে ভিন্ন রাজ্যে বিভিন্ন জায়গায় এই পাখিগুলি মোটা অর্থের বিনিময় পাচার করার উদ্দেশ্য ছিল পাচারকারী রফিকুলের। এর নেপথ্যে বড়সড় মাথা জড়িত বলেই ধারণা পুলিশের। তাদের খোঁজে শুরু হয়েছে তল্লাশি। আপাতত উদ্ধার হওয়া পাখিগুলিকে মিনাখাঁ বনদপ্তরের হাতে তুলে দেওয়া হয়েছে। পরবর্তীতে সল্টলেকের ‘বনবিতান’-এ নিয়ে যাওয়া হবে বিরল এই পাখিগুলিকে।