নূন্যতম স্নাতক পাশেই মিলবে সিভিল সার্ভিস কমিশনে চাকরি, জানুন বিস্তারিত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/12/2020   শেষ আপডেট: 20/12/2020 9:25 p.m.
wbpsc.gov.in

আবেদনের শেষ দিন নয়া বছরের ১৫ জানুয়ারি অবধি

হাতে বাকি আর মাত্র কয়েকটা দিন, তারপরেই পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস কমিশনের এগজিকিউটিভ-সহ অন্যান্য পরীক্ষার জন্য শুরু হচ্ছে আবেদন প্রক্রিয়া, যার নূন্যতম যোগ্যতা স্নাতক। আগামী ২৪ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকাল ১১টা থেকে শুরু হবে এই আবেদন প্রক্রিয়া, চলবে ১৫ জানুয়ারি ২০২১ অবদি। তাই জেনে নিন পরীক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য-

পরীক্ষার জন্য যোগ্যতা কী লাগবে?

এক্ষেত্রে জানানো হয়েছে, পরীক্ষার্থীকে যেকোনো বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক হতে হবে। এছাড়া বাংলা ভাষা লেখা, পড়ায় সাবলীল হতে হবে।

আবেদনকারীর বয়স?

এই চাকরির জন্য আবেদনকারীর বয়স কমপক্ষে ২১ বছর, এবং সর্বোচ্চ ৩৬ বছর হতে হবে। তবে ওবিসি/ওফশিলী ও প্রতিবন্ধী প্রার্থীদের জন্য উর্ধ্বসীমায় ছাড় পাওয়া যাবে।

সিভিল সার্ভিসের ক্ষেত্রে পরীক্ষার্থীর উচ্চতা নূন্যতম কত দরকার?

ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিসের (গ্রুপ বি) ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা ন্যূনতম ১.৬৫ মিটার ও মহিলা প্রার্থীদের ১.৫০ মিটার হতে হবে। গোর্খা, গারোয়ালি ও অসমের উপজাতি ইত্যাদি প্রার্থীরা উচ্চতার ক্ষেত্রে নিয়ম অনুযায়ী ছাড় পাবেন।

এই পরীক্ষায় আবেদনের জন্য কত টাকা খরচ হবে?

অনলাইনে রেজিস্ট্রেশন চলবে, সার্ভিস চার্জ সহ আপনাকে ব্যয় করতে হবে ২১০ টাকা। এছাড়া পশ্চিমবঙ্গের তফশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের কোনও ফি দিতে হবে না।

কী ভাবে আবেদন করবেন?

পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিসের অফিসিয়াল ওয়েবসাইটে (http://www.pscwbapplication.in বা http://www.pscwbonline.gov.in) গিয়ে অনলাইন আবেদন করতে হবে। চাকরি প্রার্থীর নিজস্ব বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে।

যোগ্যতা অনুযায়ী চাকরির পদ এবং বেতন নির্ধারন করা হবে, পরীক্ষার সিলেবাস থেকে বিভিন্ন পদের বেতনের তালিকা সহ পরীক্ষা সম্পর্কিত খুঁটিনাটি বিষয় পাওয়া যাবে উপরোক্ত ওয়েবসাইটে।