যুবকের বুকে প্রায় ১৪ কেজির টিউমার, শাপমুক্তি হলো কলকাতাতেই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/10/2021   শেষ আপডেট: 22/10/2021 5:34 p.m.

কলকাতার ফর্টিস মেমোরিয়াল হাসপাতালে এই অপারেশন সম্পন্ন হয়েছে

বিদেশের কোন নামিদামি হাসপাতালে নয়, এক যুবকের দেহ থেকে পৃথিবীর বৃহত্তম টিউমার অস্ত্রোপচার করে শিরোনামে উঠেছে কলকাতার ফর্টিস মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট। ২৫ বছরের এক যুবকের দেহে তৈরি হয়েছিল এখনো পর্যন্ত পৃথিবীর সবথেকে বড় টিউমার। বেশ কিছুদিন ধরেই ওই যুবক শ্বাস নিতে পারছিলেন না, ওজন মারাত্মক রকম ভাবে বেড়ে গিয়েছিল, বুকের সিটিস্ক্যান করাতে ধরা পড়লো, গোটা বুক জুড়ে একটা সিংহ আকৃতি মাংসপিণ্ড তৈরী হয়ে বসে আছে। চিকিৎসকরা বলছেন এটা নাকি পৃথিবীর বৃহত্তম টিউমার। বুক থেকে কেটে দাঁড়িপাল্লায় বসানোর পরে ওজন দাড়ালো ১৩.৮৫ কিলোগ্রাম।

এখনো পর্যন্ত, সর্ববৃহৎ যে টিউমার অপারেশন হয়েছিল সেটা ছিল গুজরাটে এবং সেই টিউমার এর ওজন ছিল ৯.৫ কিলোগ্রামের মত। কিন্তু এবারে কলকাতায় অপারেশন হওয়ার টিউমার আরও মারাত্মক। ভয়ঙ্কর বুকে ব্যথা এবং শ্বাসকষ্ট নিয়ে আগস্ট এর শেষে হাসপাতলে এসেছিলেন ২৫ বছর বয়সি দেবেশ বর্মা। এর আগেও তিনমাস তিনি চিৎ হয়ে শুতে পারেনি বাড়িতে। টিউমারটি এতটা বড় হয়ে গিয়েছিল ফুসফুস তার কাজ করতে পারছিল না। গুজরাটের ওই হাসপাতালে ডিরেক্টর এবং কার্ডিওথোরাসিক বিভাগের বিভাগীয় প্রধান ডক্টর উদ্গেথ ধির জানিয়েছেন, ওই টিউমারে ক্যানসারের কোষ ছিল। সিটি স্ক্যান করার পর প্রথমে রোগীর বায়োপসি করা হয়। করোনা পরিস্থিতিতে এরকম অস্ত্রোপচার করা সহজ ছিল না।

বিশেষ করে টিউমার এর আকৃতি এতটা বড় ছিল যে দীর্ঘ চার ঘন্টা বৃহৎ অপারেশন করার পরে শেষ পর্যন্ত টিউমার বের করে আনা সম্ভব হয়েছে। তারপরে, শুরু হয়েছিল দ্বিতীয় লড়াই। টানা ৩৯ দিন ইনটেনসিভ কেয়ার ইউনিটে জীবনের সঙ্গে লড়াই চালিয়ে ছিলেন ওই রোগী। ট্রাকিওস্টোমি হওয়ার দরুন তিনি কথা পর্যন্ত বলতে পারছিলেন না। চিকিৎসকদের সঙ্গে ইশারায় এবং হাতে লিখে কথা বলছিলেন তিনি। তারপরে ফুসফুস মেরামতের জন্য দ্বিতীয়বার অস্ত্রোপচার করা হয়। ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠেছেন বলে খবর। পাশাপাশি ওই অতিকায় টিউমার শরীর থেকে বেরিয়ে যাওয়ার পরে তার ওজন অনেকটা কমেছে বলেও জানা যাচ্ছে।