করোনা রিপোর্ট নেগেটিভ মানে কিন্তু আপনি সম্পূর্ণ সুস্থ নন, দেখুন কি জানাচ্ছেন বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/05/2021   শেষ আপডেট: 23/05/2021 7:20 a.m.
করোনা ভাইরাস unsplash @cdc

যাদের নতুন করে করোনা আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে তাদের ক্ষেত্রে কিছু কিছু নতুন উপসর্গ দেখা দিচ্ছে

করোনা ভাইরাসের রিপোর্ট নেগেটিভ এল, ব্যাস আপনি সম্পূর্ণরূপে সুস্থ হয়ে গেলেন, সেরকমটা কিন্তু একেবারেই নয়। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানা যাচ্ছে, যেহেতু করোনাভাইরাস আপনার সারা শরীরে একাধিক অঙ্গ-প্রত্যঙ্গে আক্রমণ করতে পারে, তাই যারা আইসিইউতে অথবা মেকানিক্যাল ভেন্টিলেশনে রয়েছেন তাদের ক্ষেত্রে ফুসফুসের ফাইব্রোসিসের মত রোগ বাসা বাধার সম্ভাবনা রয়েছে। এছাড়াও যাদের বহুদিনকার কোন পুরনো রোগ রয়েছে, যারা ডায়াবেটিক এবং যাদের স্থুলত্বও অনেক বেশি তাঁদের আবারো হাসপাতালে ভর্তি হবার পরিস্থিতি আসতে পারে। তাদের ক্ষেত্রে শ্বাসকষ্ট এবং অক্সিজেন লেভেল নেমে যাওয়ার সম্ভাবনা প্রবল।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, "যদি থ্রম্বোসিস এবং প্রোটিন লেভেল এই ভাইরাসের কারণে কমতে শুরু করে তাহলে কিন্তু এই রোগ থেকে সুস্থ হতে অনেকটা বেশি সময় লাগবে। তার পাশাপাশি আরও একবার করোনা ভাইরাস আক্রমন করতে পারে এই সমস্ত রোগীদের।তার সঙ্গেই যারা ফ্রন্টলাইন ওয়ার্কার তাঁদের কিন্তু এই সমস্যা সবথেকে বেশি হবে। আমাদের ফুসফুস, কিডনি এবং হার্ট এর মতো অঙ্গ-প্রত্যঙ্গে সমস্যা সৃষ্টি করতে পারে করোনা ভাইরাস। তাই, করোনা আক্রান্ত হবার পরেও তাদের কিন্তু সম্পূর্ণ সুস্থ হতে সময় লাগবে। তবে যারা সামান্য আক্রান্ত হয়েছেন তাদের সুস্থ হতে সময় কম লাগবে।"

ডাক্তাররা আরো জানাচ্ছেন, "যদি আপনাকে তাড়াতাড়ি সুস্থ হতে হয় তাহলে আপনাকে সঠিক হাইড্রেশন এবং সুস্থ ডায়েট নির্ভর জীবনযাপন করতে হবে। বাইরের খাবার সম্পূর্ণরূপে বন্ধ করতে হবে। যাদের ডায়াবেটিস, হাই ব্লাড প্রেসার এবং অন্যান্য রোগ রয়েছে তাদেরকে সুগার লেভেল এবং ব্লাড প্রেসার লেভেল ঠিকঠাক রাখতে হবে। সাথেই যদি কোনভাবে জ্বর, কাশি, শ্বাসকষ্ট, মুখে এবং মাথায় যন্ত্রণা হয় তাহলে তৎক্ষণাৎ ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত। করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরলেও বিভিন্ন ধরনের সমস্যা কিন্তু থাকবেই। যদি আপনি ভাইরাস থেকে সুস্থ হয়ে যান তাহলেও কিন্তু আপনাকে সোশ্যাল ডিসটেন্সিং এবং সমস্ত করোনা বিধি মানতে হবে। নতুবা আপনার আবারো আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে।"