Tomato Flu: দেশে নয়া আতঙ্ক 'টম্যাটো ফ্লু', আক্রান্ত হচ্ছে পাঁচ বছরের নীচের শিশুরাই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/08/2022   শেষ আপডেট: 21/08/2022 8:04 a.m.
শিশুদের করোনা @pixabay

আপনার শিশু সুরক্ষিত তো?

দেশে কোভিড (Covid-19) আতঙ্ক এখনও কাটেনি। তবে দৈনিক সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে। এরমধ্যেই মাঙ্কিপক্স (Monkeypox) নিয়ে বাড়তি সতর্কতা তো আছেই। গোষ্ঠী সংক্রমণের কথা এখনও স্পষ্ট না হলেও বিভিন্ন রাজ্যে এই আক্রান্তের সংখ্যা ক্রমবর্ধমান। এরমধ্যেই দেশে নয়া আতঙ্ক 'টম্যাটো ফ্লু' (Tomato Flu)। এখনও পর্যন্ত গোটা দেশে ৮২ জনের বেশি পাঁচ বছরের বেশি শিশু এই ভাইরাল জ্বরে আক্রান্ত হয়েছেন। গোটা দেশেই বিষয়টি নিয়ে শোরগোল পড়ে যাওয়ার মতো অবস্থা।

কী এই টম্যাটো ফ্লু?

সাম্প্রতিক ল্যানসেটের একটি গবেষণায় দেখা গেছে, ভারতে পাঁচ বছরের নীচে শিশুরা এক বিরল জ্বরে আক্রান্ত হচ্ছে। অনেকটা চিকনগুনিয়া কিংবা ডেঙ্গু জ্বরের মতো। জনপ্রিয় এই মেডিক্যাল জার্নাল জানাচ্ছে, এই ভাইরাল জ্বর করোনার মতো উপসর্গ দেখায়। (উভয়টিই প্রাথমিকভাবে জ্বর, ক্লান্তি এবং শরীরে ব্যথার সাথে যুক্ত, এবং COVID-19-এর কিছু রোগীও ত্বকে ফুসকুড়ি দেখা দেয়), ভাইরাসটি SARS-এর সঙ্গে সম্পর্কিত নয়।

উপসর্গগুলি কী কী?

মূলত পাঁচ বছরের নীচের শিশুরাই এমন ভাইরাল জ্বরে আক্রান্ত হচ্ছে। এই জ্বরে আক্রান্ত হলে যে উপসর্গগুলি দেখা যায় -

● হাত ও পায়ের রঙ পরিবর্তন।

● ক্লান্তি সহযোগে সর্বশরীর ব্যথা।

● পেটে ব্যথা, বমি বমি ভাব, বমি বা ডায়রিয়া।

● কাশি, হাঁচি, শ্বাসকষ্ট বা নাক দিয়ে জল পড়া।

● মাত্রাতিরিক্ত জ্বর, গা-হাত-পা ব্যথা।

কোথায় ছড়িয়েছে?

চলতি বছরের মে মাসের ৬ তারিখ কেরলের কোল্লাম অঞ্চলে প্রথম ধরা পড়ে। ২৬ জুলাই পর্যন্ত রিপোর্ট বলছে এখনও পর্যন্ত দেশে ৮২ জন আক্রান্ত হয়েছে। কেরল ছাড়াও তামিলনাড়ু, কর্নাটকেও ধরা পড়েছে। ওড়িশাতে এমন ২৬ শিশুর শরীরে ধরা পড়েছে বলে জানিয়েছে ভুবনেশ্বরের মেডিক্যাল রিসার্চ সেন্টার।