অবশেষে ছাড়পত্র পেল ১২ থেকে ১৮ বছরের শিশুদের জন্য ZyCoV-D ভ্যাকসিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/08/2021   শেষ আপডেট: 20/08/2021 6:50 p.m.

ZyCoV-D সম্পূর্ণ needle-free, তিনটি ডোজের ভ্যাকসিন

করোনার (Coronavirus) কোপে গোটা বিশ্ব। বাদ যায়নি ভারতও (India)। আসছে তৃতীয় ঢেউ (Third Wave), এই অবস্থায় আরও এক করোনা টিকাকে ছাড়পত্র দিল ভারতীয় ড্রাগ কন্ট্রোল বোর্ড। ZyCoV-D, তিনটি ডোজের কোভিড-১৯ ভ্যাকসিন। যা মূলত শিশুদের জন্য। সূত্রের খবর, জরুরি ভিত্তিতে জাইডাস ক্যাডিলার ৩টি ডোজের করোনা ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে কেন্দ্র। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ১২ থেকে ১৮ বছরের শিশুদের জন্য এই ভ্যাকসিন। ZyCoV-D-র তিনটে ডোজের ভ্যাকসিন। তবে এক্ষেত্রে সূচ ফোটানোর দরকার হবে না। সম্পূর্ণ needle-free পদ্ধতিতেই শিশুদের শরীরে দেওয়া হবে এই ভ্যাকসিন। আগামী অক্টোবর মাসের মধ্যে এই টিকার ব্যবহার শুরু হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ইতিমধ্যেই কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক ভি, মর্ডানা এবং জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে ভারত। তবে ১২ থেকে ১৮ বছরের শিশুদের জন্য ছিল না কোনও ভ্যাকসিনের ব্যবস্থা। যা নিয়ে বেশ উদ্বেগেই ছিল সরকার। তবে এবার সব চিন্তার শেষ। কারণ ভারতে ছাড়পত্র মিলল ZyCoV-D-র।এটি বিশ্বের প্রথম কোনও ডিএনএ ভ্যাকসিন যেটি কোনও দেশের ছাড়পত্র পেল। 

প্রসঙ্গত, গত পয়লা জুলাই আমেদাবাদের ফার্মাসিউটিক্যাল কোম্পানি আপৎকালীন পরিস্থিতিতে তাঁদের ভ্যাকসিনের স্বীকৃতি দেওয়ার ব্যাপারে আবেদন করেছিল। এরপর দেশের Drug regulator's subject expert committee Zydus Cadilaর এই ভ্যাকসিনটিকে স্বীকৃতি দেওয়ার জন্য সুপারিশ করা হয়। এরপরেই সরকারের ছাড়পত্র মেলে।

সূত্রের খবর দেশজুড়ে প্রায় ৫০টি সেন্টারে এই কোভিড-১৯ ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল করা হয়। তাতে যথেষ্ট ভালো ফল মিলেছে। বিশেষজ্ঞরা বলছেন, এটি DNA ভ্যাকসিন। এটি SARS-CoV-2 এর Spike protein তৈরি করবে। এই ভ্যাকসিনের কোনও সাইড এফেক্ট নেই।