ট্যাবলেট খেলেই সারবে করোনা! বাজারে আসছে ফাইজার ও মার্কের কোভিড ট্যাবলেট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/11/2021   শেষ আপডেট: 11/11/2021 8:09 a.m.

এই অ্যান্টিভাইরাল পিল হাসপাতলে ভর্তি হওয়া ও মৃত্যুর ঝুঁকি প্রায় ৮৯ শতাংশ কমিয়ে দেবে

গত বছরের প্রথমে দিক থেকেই গোটা দুনিয়া অতিষ্ঠ হয়ে রয়েছে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে। তবু চলতি বছরের শুরুতে বিশ্বজুড়ে বিভিন্ন ভ্যাকসিন আবিষ্কার হওয়ায়, মৃত্যুহার এবং আক্রান্তের হার অনেক গুণ কমে গেছে। বলা যেতে পারে, হাতেগোনা কয়েকটি ভ্যাকসিন গোটা দুনিয়াকে করোনার করাল ছায়া থেকে এতদিন রক্ষা করেছিল। এবার জানা গিয়েছে শীঘ্রই বাজারে আসছে চলেছে ফাইজারের তৈরি করোনা চিকিৎসার অ্যান্টিভাইরাল ট্যাবলেট "পাক্সলোভিড"। এছাড়া ইতিমধ্যে ব্রিটেনে স্বীকৃতি পেয়েছে মার্ক ও রিজব্যাক বায়োথেরাপিউটিক্স নির্মিত "মলনুপিরাভির"। আমেরিকান সংস্থা ফাইজার ইতিমধ্যেই দাবি করেছে যে তাঁদের অ্যান্টিভাইরাল পিল হাসপাতলে ভর্তি হওয়া ও মৃত্যুর ঝুঁকি প্রায় ৮৯ শতাংশ কমিয়ে দিতে পারে।

সম্প্রতি ফাইজার ১২১৯ জন রোগীর ওপর একটি ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছিল। তাতে তারা কিছু রোগীকে এই ট্যাবলেট দিয়েছিল এবং কিছু রোগীকে প্লেসিবো দিয়েছিল। কোভিডের উপসর্গ ধরা পড়ার তিনদিন পর যাঁদের ওই ট্যাবলেট দেওয়া হয়েছিল, তাঁদের মধ্যে মাত্র ০.৮ শতাংশ ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। ২৮ দিন চিকিৎসা চলার পর তাদের মধ্যেও কেউ মারা যাননি। তবে যাঁদের প্লেসিবো দেওয়া হয়েছিল, তাঁদের মধ্যে ৭ শতাংশ মানুষকে হাসপাতলে ভর্তি করতে হয়েছিল। এই ক্লিনিক্যাল ট্রায়ালের পরই সংস্থার তরফে জানানো হয়েছে যে তারা জরুরী ভিত্তিতে এই রিপোর্ট আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনে পাঠাবে। চলতি বছরের শেষের মধ্যেই এই ওষুধ প্রস্তুতকারক সংস্থা ১ লাখ ৮০ হাজার প্যাকেট তৈরি করবে। পরের বছরেই কোম্পানি মোট ৫ কোটি প্যাকেট তৈরীর লক্ষ্যমাত্রা স্থির করেছে।

অন্যদিকে মার্ক ও রিজব্যাক বায়োথেরাপিউটিক্স নির্মিত "মলনুপিরাভির" ট্যাবলেটের ক্লিনিকাল ট্রায়াল করে দেখা গিয়েছে মাত্র ৭.৩ শতাংশ ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল এবং তাঁদের মধ্যে কেউই মারা যাননি। সংস্থার তরফে জানানো হয়েছে কোভিড আক্রান্ত ব্যক্তি দিনে দুবার চারটি করে এই পিল খেলেই করোনা থেকে রক্ষা পাবেন। তবে এই ওষুধ আক্রান্ত হওয়ার প্রথম পাঁচ দিনের মধ্যেই খাওয়া শুরু করতে হবে। ইতিমধ্যে ব্রিটেন এই ওষুধের ছাড়পত্র দিয়ে দিয়েছে। নভেম্বর মাসের শুরুতেই ওই কোম্পানি ৪ লাখ ৮০ হাজার ট্যাবলেট প্রস্তুত করেছে। তবে এখানেই প্রশ্ন উঠছে যে কবে ভারতের বাজারে আসবে ফাইজার বা মার্কের করোনা প্রতিষেধক পিল? জানা গিয়েছে, ভারতের সিপলা, ড: রেড্ডি'স, সান, এমকিওর ইত্যাদি কোম্পানি মার্কের সাথে যোগাযোগ করেছি যাতে ভারতে মলনুপিরাভির পিলের ক্লিনিকাল ট্রায়াল করা যায়।