SARS-CoV-2 ভাইরাসে যাঁরা আক্রান্ত হয়েছেন তাঁদের শরীরে ভ্যাকসিনের কার্যকারিতা তুলনায় কম, দাবি গবেষণার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/06/2021   শেষ আপডেট: 12/06/2021 10:17 a.m.

আমেরিকার ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ড ক্লিনিক হেলথ সিস্টেমে সম্প্রতি এক গবেষণায় এমন চাঞ্চল্যকর তথ্য

করোনার দাপট চলছে বিশ্ব জুড়ে। এই অতিমারির হাত থেকে মুক্তি পেতে টিকাকরণকেই একমাত্র বিকল্প মনে করছেন চিকিৎসক মহল। তাই গোটা বিশ্ব জুড়ে জোরকদমে চলছে টিকাকরণ (Vaccination) প্রক্রিয়া। তবে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে যাঁরা ইতিমধ্যেই SARS-CoV-2 ভাইরাসে আগেই আক্রান্ত হয়েছেন, তাঁদের শরীরে কোভিড-১৯ (Covid-19) ভ্যাকসিনের কার্যকারিতা তুলনায় কম, বরং যাঁরা আগে কোভিড আক্রান্ত হননি, তাঁদের শরীরে ভ্যাকসিনের কার্যকারিতা অনেক বেশি।

আমেরিকা যুক্তরাষ্ট্রের ওহাইও (Ohio) অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ড ক্লিনিক হেলথ সিস্টেম সম্প্রতি এক গবেষণায় (https://www.medrxiv.org/content/10.1101/2021.06.01.21258176v2) এমন চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন। এই সংস্থাটি ২০২০ সালের ১৬ ডিসেম্বর যখন টিকাকরণ প্রক্রিয়ার কাজ শুরু হয়েছিল, তখন থেকে গবেষণা করছে। গবেষণায় দেখা গেছে, যাঁরা ৪২ দিন আগে SARS-CoV-2 আক্রান্ত হয়েছিলেন, তাঁদের পুনরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। গত পাঁচ মাস ধরে এই গবেষণার কাজ হয়েছে। পূর্বে ভাইরাস সংক্রমিত হয়েছেন কোন ব্যক্তিকে টিকা দেওয়া হয়েছে, আবার পূর্বে ভাইরাস সংক্রমিত হলেও টিকা প্রদান না করে তুলনামূলক পদ্ধতিতে নানা তথ্য এসেছে। পাশাপাশি যিনি ভাইরাস সংক্রমিত হননি তাঁকে কোভিড টিকা দেওয়া হয়েছে, আবার কিছুজনকে কোভিড টিকা দেওয়া হয়নি - এইভাবে গত পাঁচ মাস ধরে পরীক্ষার কাজ করেছেন এই গবেষণা সংস্থা।

প্রায় ৫২২৩৮ কর্মচারীর মধ্যে এই গবেষণার কাজ করা হয়েছিল। তাতে দেখা গেছে যাঁরা পূর্বে কোভিড আক্রান্ত হননি তাঁরা ভ্যাকসিন নেওয়ার পর কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমেছে। অন্যদিকে যাঁরা পূর্বেই কোভিড আক্রান্ত হয়েছিলেন, তাঁদের টিকাকরণের পরও কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। একটি কক্স প্রপর্শনাল হ্যাজার্ডস রিগ্রেশন মডেলের মাধ্যমে এই পরীক্ষার ফলাফলে এমন তথ্য উঠে এসেছে। যেখানে দেখা গেছে যে কোভিড আক্রান্ত হওয়ার পর ভ্যাকসিনের কার্যকারিতা তুলনায় কম, বরং যাঁরা কোভিড আক্রান্ত হননি তাঁদের শরীরে ভ্যাকসিনের কার্যকারিতা অনেক বেশি।