গাঁজা থেকে প্রাপ্ত রাসায়নিক পদার্থ ধ্বংস করতে পারে করোনাকে, বিজ্ঞানীদের হাতে চাঞ্চল্যকর তথ্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/01/2022   শেষ আপডেট: 13/01/2022 11:25 p.m.

গাঁজার কিছু উপকরণ করোনাভাইরাস এর বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে

ভারতে যেখানে করোনাভাইরাস গ্রাফ রীতিমতো ঊর্ধ্বমুখী, সেখানে এবার একটি নতুন আবিষ্কারে বেশ উচ্ছ্বসিত হয়ে উঠেছেন পৃথিবীর তাবড় তাবড় জীববিজ্ঞানীরা। নোবেল করোনাভাইরাস এর ওমিক্রন ভেরিয়েন্ট বর্তমানে ভারতে নিজের প্রভাব দেখাতে শুরু করেছে। ইতিমধ্যেই বহু মানুষ এই প্রকৃতির করণা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এই করোনাভাইরাস থেকে যত শীঘ্র সম্ভব মুক্তির উপায় খুঁজছেন। তার মধ্যেই একটি আকর্ষণীয় আবিষ্কারে তোলপাড় হয়ে গিয়েছে নেট দুনিয়া।

একটি নতুন আবিষ্কারে উঠে এসেছে, মারিজুয়ানা ওরফে গাঁজার মধ্যে থাকা কিছু রাসায়নিক পদার্থ নাকি করোনা ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম! সত্যিই অবাক করার মত বিষয়। ওরিগণ স্টেট এর গ্লোবাল হেম্প ইনোভেশন সেন্টার, কলেজ অফ ফার্মেসি এবং লিনাস পাউলিং ইনস্টিটিউট ন্যাচেরাল প্রোডাক্ট নামে একটি জার্নালে তাদের এই অভূতপূর্ব আবিষ্কারের কথা ঘোষণা করেছেন। তবে হ্যাঁ এটাও মনে রাখতে হবে, যদি আপনি কোন ভাবে গাঁজা সেবন করে এই সুবিধা গ্রহণের কথা ভেবে থাকেন, সেটা কিন্তু কোন ভাবেই নয়।

রিচার্ড ভ্যান ব্রিম্যান এবং ওরিগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির বিজ্ঞানীরা একসাথে আবিষ্কার করলেন, ক্যানাবিনয়েড অ্যাসিডের কিছু বিশেষ সংমিশ্রণ নতুন প্রজাতির করোনাভাইরাস সার্স-কোভ-২ ভাইরাসটির স্পাইক প্রোটিনগুলি বিনষ্ট করতে পারে। যদি এই প্রোটিন বিনষ্ট হয়ে যায় তাহলে করোনাভাইরাসের কাজ কর্মের উপর বাধা পড়ে যেতে পারে এবং ভাইরাস কোন ভাবেই মানুষের শরীরে প্রবেশ করতে পারে না।

মূলত যে দুটি অ্যাসিড নিয়ে এই গবেষণা করা হয়েছিল তার মধ্যে আছে CBGA (ক্যানাবাইজেরোলিক অ্যাসিড) ও CBDA (ক্যনাবাইডায়োলিক অ্যাসিড)। এই দুটি অ্যাসিডের সম্মেলনে এমন একটি পদার্থ উৎপন্ন হয় যা ওই ভাইরাসের প্রোটিন স্পাইক ভেঙে দিতে পারে এবং ওই ভাইরাস আর ক্ষতি করতে পারে না। করোনাভাইরাস ভ্যাকসিন এবং অ্যান্টিবডি থেরাপিও ঠিক একইভাবে ভাইরাসের বিরুদ্ধে কাজ করে।