করোনা এবং ডেঙ্গুর মাঝে নতুন আতঙ্ক স্ক্রাব টাইফাস, উপকূলবর্তী এলাকায় সৃষ্টি আতঙ্ক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/08/2022   শেষ আপডেট: 23/08/2022 9:40 a.m.
Orientia tsutsugamushi By CDC - CDC's Public Health Image Library Image #8750, Public Domain, https://commons.wikimedia.org/w/index.php?curid=2740789

পূর্ব ও পশ্চিম মেদিনীপুর-সহ পশ্চিমবঙ্গের উপবূলবর্তী জেলাগুলিতে নতুন করে ত্রাস সৃষ্টি করেছে এই বিশেষ রোগ

করোনা (Covid-19) এবং ডেঙ্গুর (Dengue) মাঝে এবারে পশ্চিমবঙ্গের জন্য নতুন ত্রাস হয়ে উঠেছে এটি পোকা সংজ্ঞায়িত রোগ স্ক্রাব টাইফাস (Scrub Typhus)। দুই মেদিনীপুরে ইতিমধ্যেই এই রোগের আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করেছে। জ্বর এবং খিচুনি নিয়ে বহু শিশু হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানা যাচ্ছে। পশ্চিম মেদিনীপুরের কোলাঘাটের একজন শিশু চিকিৎসকের কাছে প্রায় ২০টি স্ক্রাব টাইফাসের আক্রান্তের ঘটনায় এসে পৌঁছেছে।

গতবছর উত্তরবঙ্গে এই রোগের আক্রান্তের সংখ্যা বেড়েছিল। গত বছরের সবথেকে বেশি আক্রান্ত জেলা ছিল জলপাইগুড়ি। সেই জেলায় বহু মানুষ এই পোকা কাটা জ্বরে আক্রান্ত হয়েছিলেন। এবারে বাংলার উপকূলবর্তী জেলাগুলিতে এই সংক্রমণ বৃদ্ধি পেয়েছে বলে সূত্রের খবর।

স্ক্রাব টাইফাস আসলে কি?

এই রোগটি আসলে একটি পোকা বাহিত রোগ। একটি বিশেষ ধরনের পোকা কামড়ালে এই রোগের সংক্রমণ হয়ে থাকে। এই পোকার আকৃতি ০.১ মিলিমিটার থেকে শুরু করে ০.৪ মিলিমিটার পর্যন্ত হয়ে থাকে। সংক্রমণ হলে ধুম জ্বর এবং বমি প্রধান লক্ষণ। এছাড়াও বাচ্চাদের জ্বর হলে গায়ে ব্যাথা, পেশীর খিচুনি এবং শ্বাসের সমস্যা দেখা যায়।

এই রোগের উপসর্গ কী?

পোকা কামড়ানোর পাঁচ থেকে সাত দিনের মধ্যে জ্বর এসে যায়। কামড়ের যে দাগ রয়েছে তার আশেপাশে লাল লাল চাপ চাপ দাগ তৈরি হয়। লালচে ফোলা ভাব দেখা যায়। তা কিছুদিন পর থেকে ধুম জ্বর আসতে শুরু করে। তার সঙ্গেই বমি এবং পেশির খিঁচুনি। যদি ঠিক সময় চিকিৎসা না করা হয় তাহলে অঙ্গ বিকল হওয়ার সম্ভাবনা রয়েছে। যদি এই ধরনের কোন পোকা বাহিত রোগ আপনার এলাকায় ধরা পড়ে তাহলে অবশ্যই পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য দপ্তরের সঙ্গে যোগাযোগ করুন।