ট্রায়ালেই শরীর থেকে উধাও ক্যানসার! নজিরবিহীন সাফল্য আমেরিকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/06/2022   শেষ আপডেট: 09/06/2022 8:30 p.m.

পরীক্ষামূলক ভাবে মাস ছয়েক ধরে ১৮ জন ক্যানসার আক্রান্ত ব্যক্তির ওপর এই ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ চলেছে

ক্যানসার মারণব্যাধিতে বড়ো সাফল্য। আশা করা হচ্ছে, এ বার ক্যানসারের বিরুদ্ধে লড়াই কিছুটা হলেও সহজ হতে চলেছে। আমেরিকার পরীক্ষাগারে প্রস্তুত ‘ডসটারলিম্যাব’ নামক একটি ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ চলছিল গত ছ'মাস যাবৎ। পরীক্ষামূলক ভাবে মাস ছয়েক ধরে ১৮ জন মলদ্বারের ক্যানসারে আক্রান্ত ব্যক্তির দেহে এই ওষুধটি প্রয়োগ করেন গবেষকরা। আর তাতেই নজিরবিহীন সাফল্য!

New England Journal of Medicine এর তরফে জানানো হয়েছে, পরীক্ষামূলক ভাবে মাস ছয়েক ধরে যে ১৮ জন ব্যক্তির ওপর এই ওষুধ প্রয়োগ করা হয়, তাঁদের শরীরে ক্যানসারের আর কোনও হদিশ নেই। প্রত্যেক রোগীর দেহ থেকেই পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গিয়েছে ক্যানসার!

New England Journal of Medicine এর তরফে আরও জানানো হয়েছে, ‘ডসটারলিম্যাব’ নামক এই ওষুধটি মানবদেহে উৎপন্ন হওয়া অ্যান্টিবডির বিকল্প হিসাবে কাজ করতে পারে। এই ওষুধটি ছয় মাস ধরে প্রতি তিন সপ্তাহ অন্তর নির্ধারিত মাত্রায় রোগীদের দেওয়া হয়েছিল।

নজিরবিহীন এই সাফল্যে খুশির ছায়া আমেরিকায়। তবে আরও বৃহত্তর পরীক্ষামূলক প্রয়োগের দিকে হাঁটতে চলেছে আমেরিকার এই সংস্থা। বিদেশি সংবাদপত্র ‘নিউইয়র্ক টাইমস’-এর তথ্য অনুসারে, ‘ডসটারলিম্যাব’ ওষুধের প্রতি ডোজের দাম প্রায় ১১,০০০ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ৮,৫৫,০০০ টাকা)।