কোভিশিল্ড ভ্যাকসিন নিয়ে ২৬ জনের শরীরে রক্ত জমাট, দ্রুত তদন্তের নির্দেশ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/05/2021   শেষ আপডেট: 17/05/2021 9:18 p.m.
By Agência Brasília - https://www.flickr.com/photos/64586261@N02/50869701263/, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=99227217

সেরাম ইনস্টিটিউট কোভিশিল্ড ভ্যাকসিন তৈরি করছে

ভারতে করোনা (Corona) বাড়বাড়ন্তের মাঝে দেশজুড়ে চলছিল টিকাকরন প্রক্রিয়া। ইতিমধ্যেই অনেক রাজ্যে শুরু হয়ে গেছে তৃতীয় দফার টিকাকরণ। তবে এর মাঝেই চাঞ্চল্যকর তথ্য উঠলো যে সেরাম ইনস্টিটিউটের (Serum Institute) কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়ার পর ২৬ জনের শরীরে রক্ত জমাট বাঁধার ঘটনা চোখে পড়েছে। তড়িঘড়ি এই বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে রিপোর্ট পাঠিয়েছে ন্যাশানাল অ্যাডভার্স ইভেন্ট ফলোইং ইমিউনিজেসান (AEFI)। তারা মোট ৪৯৮ কেসের গভীরে পরীক্ষা করে দেখেছে যে তাদের মধ্যে ২৬ জনের শরীরে রক্তবাহীর মধ্যে রক্ত জমাট বাঁধছে এবং রক্তের গতিপথ অবরুদ্ধ করছে।

অন্যদিকে ভারত বায়োটেকের তৈরি কো ভ্যাক্সিন নিয়ে এখনো অব্দি কারোর শরীরে রক্ত জমাট বাঁধার ঘটনা দেখা যায়নি। ঘটনার কথা জানতে পেরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষ বর্ধন কোভিশিল্ড নেওয়ার পর রক্ত জমাট বাঁধা ঘটনার গভীরে তদন্ত করতে নির্দেশ দিয়েছেন। এই বিষয়ে AEFI জানিয়েছে যে ভারতে ভ্যাক্সিনেশন প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে মোট ২৩ হাজার রিপোর্ট জমা পড়েছে যাতে দাবি করা হয়েছে ভ্যাকসিন নিয়ে শরীরে বিরূপ প্রতিক্রিয়া হয়েছে। হিসাব করলে দেখা যাবে প্রতি মিলিয়ন ডোজে ৯.৩ জনের শরীরে বিরূপ প্রতিক্রিয়া হয়েছে। জানা গিয়েছে, বিরূপ প্রতিক্রিয়া হিসেবে ভ্যাকসিন নেওয়ার পর শ্বাসকষ্ট, বুকে ব্যথা, গা হাত পা যন্ত্রণা, হাতের মধ্যে লাল ছোপ ছোপ দাগ ইত্যাদি প্রতিক্রিয়া দেখা গিয়েছে। এছাড়া অনেকের শরীরে প্রথমে দুর্বলতা এবং পরে নির্দিষ্ট কিছু অঙ্গ প্যারালাইসিস হয়ে যাওয়ার ঘটনা শোনা গেছে।