চরিত্র নির্বাচন থেকে গানের প্রয়োগ, বিশ্ববাসীকে 'জাওয়ান' স্রোতে মাতিয়ে রাখার মূল মন্ত্র কী কী?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/09/2023   শেষ আপডেট: 15/09/2023 9:31 p.m.
facebook.com/TeamShahRukhKhan

'কামব্যাক' করেছেন কিং খান! 'জাওয়ান'কে সফল করার পেছনে কোন কোন বিষয়ে জোর দিয়েছিলেন পরিচালক?

বিশ্ব জুড়ে বইছে 'জাওয়ান' (Jawan) ঝড়ের প্রকোপ। দক্ষিণী পরিচালক আটলী কুমারের (Atlee Kumar) জাদুবলে ভারত থেকে সুদূর আমেরিকাসহ, পৃথিবীর বহু প্রান্তের মানুষ মজে উঠেছেন। যদিও এই ছবির মূল কেন্দ্রবিন্দু বলিউডের 'বাদশা', শাহরুখ খান (Shah Rukh Khan)। বলা যায় আক্ষরিক অর্থেই এটি তাঁর 'কামব্যাক ফিল্ম'। ছবিটিকে বিশ্বব্যাপী সফলতা প্রদানের জন্য, কোন কোন বিষয়ের প্রতি মনোনিবেশ করেছিলেন আটলী?

খুব অল্প সংখ্যক ছবি পরিচালনা করেই হাত পাকিয়েছেন দক্ষিণী পরিচালক আটলী কুমার। একসময় কেবল ভক্ত হিসেবেই ফ্রেমবন্দী হয়েছিলেন শাহরুখের সঙ্গে। আজ তাঁর কঠোর সংগ্রাম শাহরুখের ছবির পরিচালকের আসনে তাঁকে বসিয়েছে। স্বয়ং কিং খান আছেন যেখানে, সে ছবির দায়িত্ব তো আর যেমন তেমন ভাবে পালন করা যায় না! তাই বেশ অনেকগুলি দিকের প্রতি আলোকপাত করেন পরিচালক। এই ছবিতে শাহরুখকে দেখা গেছে দ্বৈত ভূমিকায়! এই চমক যেন শাহরুখ-ভক্ত তথা যেকোনও সিনে-প্রেমীদের জন্য আকর্ষণীয় ছিল।

প্রসঙ্গত এই ছবির টিজার মুক্তির পর, অনেকেই ভেবেছিলেন সকলের প্রিয় 'বাজিগর' হয়ত থাকবেন খল চরিত্রে। কিন্তু সেই ধারণা ভ্রান্ত প্রমাণ করে আটলী শাহরুখকে যথার্থভাবে নায়ক হিসেবে প্রতিষ্ঠা করেছেন। উপরন্তু দক্ষিনের অন্যতম একজন মূল অভিনেতা, বিজয় সেতুপতিকে (Vijay Sethupathi) পরিচালক প্রতিষ্ঠিত করেছেন খলনায়ক হিসেবে। যা সাধারণ ভাবেই দর্শকদের ভাবনার বাইরে ছিল। শাহরুখের মত বিজয়েরও 'জেন্টলম্যান' অবতার প্রিয় ভক্তদের কাছে। চেনা ধাঁচ থেকে বেরিয়ে এসে বিজয়ের উপস্থাপনা, রীতিমত সকলকে তাক লাগিয়ে দিয়েছে।

শাহরুখের বিপরীতে ছিলেন দক্ষিণের জনপ্রিয় অভিনেত্রী নয়নতারা (Nayanthara)। দর্শক সুযোগ পেয়েছিলেন বলিউডের 'রোমান্স কিং' এর সঙ্গে এক নতুন নায়িকার রসায়নের সাক্ষী থাকার। সে ক্ষেত্রেও পরিচালক দক্ষতার পরিচয় দিয়েছেন। সুন্দর সুন্দর প্রেমের গানে আরও প্রাণ দিয়েছেন তাঁদের প্রেমের মুহূর্তগুলিকে। শুধু তাই নয়, ছবিটিতে দীপিকা পাডুকোন (Deepika Padukone) এবং সঞ্জয় দত্তের (Sanjay Dutt) বিশেষ উপস্থিতিও ছবির সাফল্যের অন্যতম কারণ হিসেবে বিবেচ্য হতে পারে। এছাড়াও ছবির সংলাপের কথা আলাদা করে বলতেই হয়। শাহরুখের বলা বেশ কিছু সংলাপ, হৃদয় ছুঁয়ে গেছে আপামর দর্শকের।