ফিরে দেখা ২০২৩: একাধিক পুরস্কারে ভর্তি হয়েছে গায়িকা ইমন চক্রবর্তীর ঝুলি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/12/2023   শেষ আপডেট: 31/12/2023 11:50 p.m.
-facebook

বছর শেষে কী বার্তা দিলেন গায়িকা ইমন চক্রবর্তী?

২০২৩ সালের বিদায়ী ঘণ্টা বেজে গেছে। আসছে নতুন বছর ২০২৪। সকলের উদ্দেশ্যে বিশেষ বার্তা দিলেন গায়িকা ইমন চক্রবর্তী (Iman Chakraborty)। এই বছর ভালোয় মন্দয় মিশিয়েই কেটেছে তাঁর। একাধিক গানে যেমন তিনি শ্রোতার মন ভালো করেছেন, তেমন পেয়েছেন একাধিক পুরস্কারও।

চলতি বছর 'লাভ ম্যারেজ' (Love Marriage) ছবির 'আছো কেমন' (Acho Kemon) গানের জন্য গায়িকা পেয়েছেন সেরার পুরস্কার। তাঁর মতে, সাত মাত্রার গান তাঁর জন্য 'লাকি'। তাঁর প্রথম পুরস্কার প্রাপ্তি হয়েছিল 'প্রাক্তন' (Praktan) ছবির সাত মাত্রার গান 'তুমি যাকে ভালোবাসো'এর (Tumi Jake Bhalobaso) জন্য। তাই 'আছো কেমন' এর জন্য পুরস্কৃত হয়েও গায়িকা যারপরনাই উচ্ছ্বসিত।

এবিপি আনন্দের তরফ থেকে 'সেরা বাঙালি' এর সম্মনেও ভূষিত হয়েছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত গায়িকা। এই বছরে যে গানটি তাঁর গলায় বিশেষ ভাবে শ্রোতা মহলে সাড়া ফেলেছে, সেটি হল 'অর্ধাঙ্গিনী' (Ardhangini) ছবির গান 'আলাদা আলাদা' (Alada Alada)। এমনকী এই গান ছুঁয়ে গেছে ছোটদেরও। এক অনুষ্ঠানে এক শিশুর সঙ্গে এই গানে মেতে উঠতে দেখা গেছে গায়িকাকে। যা রীতিমত মন জয় করে নিয়েছিল প্রত্যেক বাঙালির।

যদিও এই বছর বেশ কিছু বাধাও এসেছে গায়িকার জীবনে। হঠাৎ করে তাঁকে হারাতে হয়েছিল তাঁর ইউটিউব চ্যানেলটিকে। বলা বাহুল্য, ইমনের মত গায়িকার জন্য তাঁর ইউটিউব চ্যানেলটি বিশেষ সম্বল ছিল। সেটি হারানোর পর গায়িকা থেমে থাকেননি। বরং একের পর এক পুরনো এবং আধুনিক গান মিলিয়ে নিজে যেমন নতুন আঙ্গিকে সেগুলি প্রতিষ্ঠা করেছেন, তেমনই তাঁর স্বামী নীলাঞ্জন ঘোষের (Nilanjan Ghosh) সুরে গেয়েছেন একাধিক গান।

বছর শেষের প্রাক্কালেও গায়িকা শ্রোতাদের নিরাশ করেননি। কিংবদন্তি সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের বিখ্যাত গান, 'নীল আকাশের নিচে এই পৃথিবী' গেয়ে বিশেষ বার্তা দিয়েছেন অনুগামীদের উদ্দেশ্যে। নতুন বছরের শুভেচ্ছা জ্ঞাপনের সঙ্গে গায়িকা জানিয়েছেন, নিজেদের আনন্দের সঙ্গে আমরা যেন পরিবেশ এবং রাস্তার চারিধারের পশুদের দিকেও খেয়াল রাখি। আমাদের যতটুকু ক্ষুদ্র সামর্থ্য তাই দিয়ে যেন আমরা অন্যের পাশে দাঁড়াতে পারি।