সত্তরের দশকের সময়ের দলিল হয়ে উঠবে কৌশিক গাঙ্গুলীর ছবি 'কাবেরী অন্তর্ধান'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/12/2022   শেষ আপডেট: 08/12/2022 1:06 p.m.
instagram.com/srabanti.smile

নতুন বছরে ফিরে দেখা ১৯৭৫ সাল, রোমান্টিক থ্রিলারে জুটি বাঁধলেন প্রসেনজিৎ-শ্রাবন্তী

উত্তরবঙ্গের এক ছোট্ট শহর, চারিদিকে চা বাগানের সারি। সেখানকারই এক দম্পতি, এবং তাঁদেরকে কেন্দ্র করে ঘনীভূত হওয়া একের পর এক রহস্য নিয়ে কৌশিক গাঙ্গুলী আসছেন বড় পর্দায়। ছবির নাম, 'কাবেরী অন্তর্ধান'। সত্তরের দশকের সময়ের গল্প বলবে এই ছবি। মূল চরিত্রে রয়েছেন প্রসেনজিৎ চ্যাটার্জী এবং শ্রাবন্তী চ্যাটার্জী।

১৯৭৫ সালের এক জরুরি অবস্থা নিয়ে আবর্তিত ছবির প্রেক্ষাপট। ছবির নাম শুনেই বোঝা যাচ্ছে, ছবিটিতে রহস্য থাকবে পরতে পরতে। এটি একটি 'রোমান্টিক থ্রিলার'। সম্পর্কের নানা টানাপোড়েনের সঙ্গে সেই সময়কার তৎকালীন পরিস্থিতির দলিলও হয়ে উঠবে এই ছবি। একটি সাক্ষাৎকারে পরিচালক কৌশিক গাঙ্গুলী জানিয়েছিলেন, এই ছবিতে আলাদা করে কোনও খলনায়ক, নায়ক বা নায়িকা নেই। আপাত দৃষ্টিতে চরিত্রদের একে অপরের থেকে ভিন্ন লাগতেই পারে, ভালো খারাপের মত আপেক্ষিক ভেদাভেদও চোখে পড়তে পারে। কিন্তু সবকিছুকে ছাপিয়ে উঠবে প্রত্যেকের মধ্যে একটি সাদৃশ্য। সেটি হল মনুষ্যত্ব। প্রত্যেকের চরিত্রই একজন মানুষ হয়ে ওঠার গল্প বলবে। প্রত্যেক চরিত্রই বেশ গুরুত্বপূর্ণ এই ছবিতে।

ছবির শুভ মহরত ২০২০ তে আয়োজিত হলেও, করোনাকালীন পরিস্থিতির জন্য ছবির কাজ স্থগিত হয়। এই ছবিতে দেখা যাবে স্বয়ং পরিচালককেও। শ্রাবন্তীর বৌদির ভূমিকায় অভিনয় করবেন চূর্ণী গাঙ্গুলী (Churni Ganguly)। শ্রাবন্তীর দাদার ভূমিকায় থাকবেন কৌশিক সেন (Kaushik Sen)। ডুয়ার্সের জঙ্গলে বেশ কিছু দৃশ্যের বুনন করেছেন পরিচালক। ছবির রহস্যকে আরও ত্বরান্বিত করতে, বন্য পরিবেশের সঙ্গে মেলবন্ধন সত্যিই প্রশংসনীয়। সুরিন্দর ফিল্মসের (Surinder Films) প্রযোজনায় 'কাবেরী অন্তর্ধান' মুক্তি পাবে ২০২৩ সালের, ২০ জানুয়ারি।