বাজেট কোটি টাকা, তবুও সাফল্যের মুখ দেখেনি যে সকল বলিউড ছবি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/02/2024   শেষ আপডেট: 13/02/2024 3:50 p.m.
instagram.com/dreamgirlhemamalini

সম্প্রতি ৬০০ কোটি টাকা দিয়ে নির্মিত 'আদিপুরুষ' ছবিটি মুখ থুবড়ে পড়েছিল বক্স অফিসে

অমিতাভ বচ্চন হোক বা শাহরুখ খান, তাঁরা যত বড় তারকা হন না কেন, কোটি টাকা দিয়ে নির্মিত তাঁদের ছবিগুলিও দেখেছে ব্যর্থতার মুখ। ঠিক এমনই কিছু ব্যয়বহুল ছবির খোঁজ রইল আজ, যা মুখ থুবড়ে পড়েছে বক্স অফিসে।

রাজিয়া সুলতান- ১৯৮৩ সালে নির্মিত 'রাজিয়া সুলতান' (Razia Sultan) ছবিটি সেই সময় সবচেয়ে ব্যয়বহুল ছবি ছিল। নাম ভূমিকায় অভিনয় করেছিলেন হেমা মালিনী (Hema Malini)। এছাড়াও ধর্মেন্দ্র (Dharmendra), পারভিন ববি (Parveen Babi) ছিলেন এই ছবিতে। দক্ষ অভিনেতা অভিনেত্রী থাকা সত্ত্বেও দর্শকের মনে স্থান পায়নি এই 'পিরিয়ডিক ড্রামা'। ফলে সাত কোটি টাকা দিয়ে তৈরি হলেও, মুখ থুবড়ে পড়েছিল 'রাজিয়া সুলতান' ছবিটি।

আজুবা - ১৯৯০ সালে প্রায় আট কোটি টাকা দিয়ে তৈরি হয়েছিল অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) অভিনীত 'আজুবা' (Ajooba)। ছবিটির সেট নির্মাণ, অলঙ্করণ ছিল বেশ ব্যয়বহুল। তবে এত কিছু করেও বক্স অফিসে মোটেই 'আজুবা' দেখাতে পারেনি ছবিটি। বরং রীতিমত অন্য ছবির ভিড়ে হারিয়ে গিয়েছিল।

ত্রিমূর্তি- অনিল কাপুর (Anil Kapoor), জ্যাকি শ্রফ (Jackie Shroff), শাহরুখ খান (Shah Rukh Khan) অভিনীত 'ত্রিমূর্তি' (Trimurti) ছবিটি মুক্তি পায় ১৯৯৫ সালে। বলা বাহুল্য, তিনজন বলিউডের তাবড় তাবড় অভিনেতা থাকা সত্বেও ছবিটি বিশেষ লাভবান হয়নি। প্রায় ১১ কোটি টাকা দিয়ে নির্মিত ছবিটি মুক্তির পর, সকল টাকাই যেন জলে চলে যায়!

রাজু চাচা- ২০০০ সালে নির্মিত 'রাজু চাচা' (Raju Chacha) ছবিটির বাজেট ছিল ২৫ কোটি। অভিনয় করেছিলেন অজয় দেবগন (Ajay Devgn), কাজল (Kajol), ঋষি কাপুরসহ (Rishi Kapoor) প্রমুখ। তবে ছবিটি সেই সময় বক্স অফিসে বিশেষ ভাবে সাড়া না পেলেও, পরবর্তীতে বেশ জনপ্রিয় হয়েছিল।

তাজ মহল: এন ইটার্নাল লভ স্টোরি - আরবাজ খান (Arbaaz Khan), মনীষা কৈরালা (Manisha Koirala), কবির বেদি (Kabir Bedi) অভিনীত ছবি 'তাজ মহল: এন ইটার্নাল লভ স্টোরি' (Taj Mahal: An Eternal Love Story) ছিল একটি 'পিরিয়ডিক ড্রামা'। স্বাভাবিক ভাবেই তাই এই ছবির সকল আয়োজনের জন্য বেশ অর্থ ব্যয় করতে হয় উদ্যোক্তাদের। তবুও দর্শকদের মন জিতে নিতে পারেনি ছবিটি। ৫০ কোটি টাকার এই ছবি, অন্যতম 'বলিউড ডিসাস্টার' এর তকমা পায়।

ব্লু - তালিকায় বাদ নেই অক্ষয় কুমার (Akshay Kumar) অভিনীত 'ব্লু' (Blue) ছবিটি। রীতিমত খরচ করে, সমুদ্রের তলায় পর্যন্ত এই ছবির শুটিং করা হয়। ব্যয় হয় ৮০ কোটি মত। তবুও দর্শকদের কদর পায়নি এই ছবি।

আদিপুরুষ - এই সময়ের অন্যতম বড় 'বলিউড ডিসাস্টার' হল নিঃসন্দেহ 'আদিপুরুষ' (Adipurush)। দক্ষিণী নায়ক প্রভাস (Prabhas) অভিনীত এই পৌরাণিক ছবিটি, একেবারেই বক্স অফিসে জায়গা করে নিতে পারেনি। প্রায় ছয়শো কোটি টাকা দিয়ে ছবিটি নির্মাণ করেছিলেন পরিচালক ওম রাউত। ব্যর্থতার মুখ দেখার সঙ্গে সঙ্গে খারাপ ভাবে সমালোচিতও হয়েছিল এই ছবি।