অভিনয় ছাড়াও, নানান প্রশিক্ষণে নিজেকে দক্ষ প্রমাণ করার লড়াইয়ে নেমেছেন বলি-তারকারা!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/12/2023   শেষ আপডেট: 31/12/2023 8:53 p.m.
দীপিকা পাড়ুকোন এবং হৃত্বিক রোশন -

কেউ শিখেছেন তরোয়াল চালনা, কেউ হয়েছেন স্বেচ্ছায় অন্ধ! চরিত্রকে বিশ্বাসযোগ্য করে তুলতে তারকারা নিয়েছেন একাধিক পদক্ষেপ

যেকোনও শিল্পীরই দায় থাকে, নিজস্ব কর্ম ক্ষেত্রে নিজেকে সেরা প্রমাণ করার। স্বাভাবিকভাবেই বাদ যান না বলিউড তারকারা। তাঁদেরকে চরিত্রের জন্য সম্মুখীন হতে হয় বিভিন্ন রকম 'চ্যালেঞ্জ' এর। অভিনয় ছাড়াও, আরও বিভিন্ন রকম প্রশিক্ষণে তাঁরা নিজেদের চরিত্রটিকে করে তুলতে চান দর্শকের কাছে বিশ্বাসযোগ্য। চরিত্রের প্রয়োজনে কেউ ধরেছেন অস্ত্র, কেউ বা প্রশিক্ষিত হয়েছেন কুস্তির মত ক্রীড়ায়। এমনই কিছু বলি তারকার খোঁজ করল পরিদর্শক।

আমির খান - 'গজিনি' (Ghajini) ছবিতে আমরা আমির খানকে (Aamir Khan) পাই এক ছক ভাঙ্গা অবতারে। রীতিমত আলোড়ন সৃষ্টি করেন আমির। এর আগে বলিউড তাঁকে কখনও এই রূপে পায়নি। শারীরিক 'ট্রান্সফর্মেশন' ঘটিয়েছিলেন 'মিস্টার পারফেকশনিস্ট'। শিখেছিলেন মার্শাল আর্ট। সেই কারণেই দর্শকের কাছে তাঁর অভিনীত চরিত্রটি হয়ে উঠেছিল বেশ বিশ্বাসযোগ্য।

সালমান খান - বলিউডের 'ভাইজান' সালমান খান (Salman Khan) তাঁর ছবি 'সুলতান' (Sultan) এর জন্য শিখেছিলেন কুস্তি। রীতিমত কড়া প্রশিক্ষণে নিজের চরিত্রকে করে তুলেছিলেন বিশ্বাসযোগ্য। শুধু কুস্তি নয়, মার্শাল আর্টেও তালিম নিয়েছিলেন অভিনেতা।

ঋত্বিক রোশন - 'যোধা আকবর' (Jodhaa Akbar) ছবিতে মোঘল সম্রাট আকবরের ভূমিকায় অভিনয় করেন ঋত্বিক রোশন (Hrithik Roshan)। স্বাভাবিকভাবেই ছবিতে এসেছে যুদ্ধের দৃশ্য। তাই বেশ দক্ষ প্রশিক্ষকের কাছে তরোয়াল চালনার তালিম নিয়েছিলেন ঋত্বিক।

দীপিকা পাডুকোন - 'বাজিরাও মাস্তানি' (Bajirao Mastani) ছবিতে যোদ্ধা নারী মাস্তানির চরিত্রকে দক্ষতার সঙ্গে ফুটিয়ে তুলতে, দীপিকা পাডুকোন (Deepika Padukone) নিয়েছিলেন অস্ত্র চালনার শিক্ষা।

প্রিয়াঙ্কা চোপড়া - ভারতীয় বক্সার মেরি কমের (Mary Kom) চরিত্রে অভিনয় করেছিলেন 'দেশি গার্ল' প্রিয়াঙ্কা চোপড়া (Priyanka Chopra)। পর্দায় মেরি কমকে ফুটিয়ে তুলতে, বক্সিং শেখেন প্রিয়াঙ্কা। এমনকী খোদ মেরি কমের থেকেও 'ট্রেনিং' নিয়ে, চরিত্রটিকে রূপ দিয়েছেন নায়িকা।

আয়ুষ্মান খুরানা - চরিত্রের খাতিরে অন্যতম কঠিন 'চ্যালেঞ্জ' এর মুখোমুখি হয়েছিলেন আয়ুষ্মান খুরানা (Ayushmann Khurrana)। 'অন্ধাধুন' (Andhadhun) ছবিতে দৃষ্টিহীন চরিত্রে অভিনয়ের জন্য, তিনি পরিধান করেছিলেন এক বিশেষ লেন্স, যা তাঁর দৃষ্টিশক্তিকে ক্ষীণ করে রাখত। এছাড়াও এক দৃষ্টিহীন পিয়ানোবাদকের কাছে প্রশিক্ষণ নিয়ে তিনি তাঁর চরিত্রটিকে বিশ্বাসযোগ্য করে তুলতে সক্ষম হন।

অক্ষয় কুমার - 'গোল্ড' (Gold) ছবিতে নিজের অভিনীত চরিত্রকে সফল করে তোলার জন্য, জন্য অক্ষয় কুমার (Akshay Kumar) হকি প্রশিক্ষক এবং খেলোয়াড়দের সঙ্গে ঘণ্টার পর ঘন্টা কাটাতেন।

ফারহান আখতার - মিলখা সিংয়ের মত ক্রীড়াবিদের জীবনী অবলম্বনে ছবি, যে সে কথা না! তাবড় তাবড় প্রশিক্ষকদের কাছে শরীর চর্চার তালিম নিয়ে, ফারহান আখতার (Farhan Akhtar) 'ভাগ মিলখা ভাগ' (Bhaag Milkha Bhaag) ছবিতে সফল ভাবে হয়ে ওঠেন বড় পর্দার মিলখা সিং।