"হারানো মাটির টানে" গান ধরছেন পৌষালী ব্যানার্জী, ঘেটু গানের উৎস সন্ধানে গায়িকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/06/2023   শেষ আপডেট: 24/06/2023 11:24 p.m.
facebook.com/PousaliBanerjeeOfficial

লোকসঙ্গীত নিয়ে নতুন পদক্ষেপ গায়িকা পৌষালী ব্যানার্জীর, সাক্ষী থাকুন আপনিও

২০১৭ সালে জি বাংলার (Zee Bangla) জনপ্রিয় সঙ্গীতানুষ্ঠান সারেগামাপার (Sa Re Ga Ma Pa) প্রতিযোগী ছিলেন তিনি। তাঁর সুমধুর, প্রাণখোলা কণ্ঠে লোকগীতি হৃদয় ছুঁয়ে গেছিল বিচারক থেকে দর্শকের। পৌষালী ব্যানার্জী (Pousali Banerjee), বিশ্বভারতী থেকে রবীন্দ্রসঙ্গীত নিয়ে অধ্যয়ন করলেও, লাল মাটির সুর তাঁর গলায় দিব্যি খেলে বেড়ায়। বাংলা লোকগীতিকে মানুষের মধ্যে আরও বিপুল ভাবে ছড়িয়ে দিতে, গায়িকা নিয়েছেন একটি নতুন উদ্যোগ। 'হারোনা মাটির টানে' (Harano Matir Taane) নামক অনুষ্ঠানে বিভিন্ন দিন বিভিন্ন লোকসঙ্গীত নিয়ে আলোচনা করবেন গায়িকা। শীঘ্রই ঘেটু গান নিয়ে আসতে চলেছে পরবর্তী পর্ব।

সামাজিক মাধ্যমে 'হারানো মাটির টানে' অনুষ্ঠানের মাধ্যমে বাংলা পুরাতন লোকসঙ্গীতকে নিয়ে কিছু বক্তব্য রাখছেন গায়িকা। সঙ্গে যোগ করছেন তাঁর কণ্ঠে কিছু গান। তাঁর এই প্রচেষ্টার উদ্দ্যেশ্য হল, মানুষ যেন তাঁর মাটিকে না ভুলে যান। বাংলা সংস্কৃতি যতই পুরাতন হোক, সেটিই আমাদের শিকড়। তাই শিকড়কে উজ্জীবিত রাখতে গায়িকার এমন উদ্যোগ বেশ স্বীকৃতি পেয়েছে। প্রথম পর্বে তিনি মনসামঙ্গলের গান নিয়ে আলোচনা করেছিলেন। দ্বিতীয় পর্বে ঘেটু গান নিয়ে আলোচনা করতে দেখা যাবে তাঁকে।

অন্যান্য শ্রোতার মত, পৌষালীও অরিজিৎ সিংয়ের (Arijit Singh) ভক্ত। দীর্ঘদিন অপেক্ষার পর তিনি অরিজিৎ সিংয়ের সঙ্গে কিছুদিন আগে সাক্ষাৎ করেন। পৌষালীর এই নতুন উদ্যোগ নিয়ে সাধুবাদ জানান স্বয়ং অরিজিৎ সিংও। এমনকী ভবিষ্যতে তাঁরা দুজনে একসঙ্গে বাংলা মাটির বুকে যত হারিয়ে যাওয়া গান আছে, সেই নিয়ে কাজ করবেন, এমন আশ্বাস পৌষালীকে দেন অরিজিৎ।