সত্যজিৎ রায়ের 'সোনার কেল্লা' আরবাজ খান ও মালাইকা আরোরা প্রযোজিত? বির্তকের মুখে ইন্ডিয়ান ইন্টারন্যাশন্যাল ফিল্ম ফেস্টিভ্যাল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/01/2021   শেষ আপডেট: 17/01/2021 4:52 p.m.
International Film Festival Twitter

প্রথম দিনই বিতর্কের মুখে ইন্ডিয়ান ইন্টারন্যাশন্যাল ফিল্ম ফেস্টিভ্যাল কর্তৃপক্ষ

করোনার প্রকোপ এখনও কমেনি, যদিও কিছুটা স্বস্তি দিচ্ছে ভ্যাকসিনের খোঁজ। তবে করোনার জেরেই পিছিয়েছে বহু সামাজিক ক্রিয়াকালাপ। তেমনই করোনা আবহে দু-মাস পিছিয়ে গত শনিবার থেকে গোয়ায় শুরু হয়েছে ইন্ডিয়ান ইন্টারন্যাশন্যাল ফিল্ম ফেস্টিভ্যালের ৫১তম বার্ষিকী। আর প্রথম দিনই বিতর্কের মুখে ইন্ডিয়ান ইন্টারন্যাশন্যাল ফিল্ম ফেস্টিভ্যাল কর্তৃপক্ষ।

তবে কীসের জন্য এই বির্তক? এ বিষয়ে জানা গেছে, এই বছর কিছুটা নতুন আঙ্গিকে বিশ্বের বাঙালি চলচ্চিত্র পরিচালকের মহান কর্মযজ্ঞকে বিশেষ সম্মান জানাতে যাচ্ছিল কর্তৃপক্ষ। আর সেখানে ‘হোমেজ’ বিভাগে প্রদর্শিত হবার কথা ছিল সত্যজিৎ রায়ের পাঁচটি ছবি, তালিকায় ছিল 'সোনার কেল্লা'ও।

এত অবদি সব ঠিক থাকলেও, 'সোনার কেল্লা' ছবির সারসংক্ষেপে কর্তৃপক্ষের অবহেলায় ঢুকে গিয়েছিল সলমন খানের ‘দাবাং’ ছবির প্লট। এমনকি ছবির বিররণে লেখা ছিল, এটি প্রযোজনার দায়িত্বে রয়েছেন আরবাজ খান, মালাইকা আরোরা এবং ধিলিন মেহতা। অন্যদিকে ছবির কাহিনি সম্পর্কে বলা হয়, "এটি দাবাং পুলিশ অফিসার চুলবুল পান্ডের কাহিনি, যে নিজেও দুর্নীতির সঙ্গে যুক্ত। সত্ বাবা ও ভাই মাক্ষী পাণ্ডের সঙ্গে তাঁর তিক্ত সম্পর্ক। তবে চুলবুলের জীবন পালটে যায় যখন এক দুর্নীতিপরায়ণ নেতার মুখোমুখি হয় সে।" এরপরেই ব্যাপক চাঞ্চল্য ছড়ায় ট্যুইটারে।

অবশ্য পরে এই অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমা চেয়ে কর্তৃপক্ষ ট্যুইট করে লেখেন, "আমরা ক্ষমা চেয়ে নিচ্ছি ইফির ফিল্ম গাইডে সোনার কেল্লা ছবি সম্পর্কে একটা ভুল তথ্য দেওয়ার জন্য। এটা একেবারেই অনিচ্ছাকৃত এবং সেই ভুল শুধরে নেওয়া হয়েছে। এর জন্য যে অসুবিধা তৈরি হয়েছে তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।"