ইরফান খানের মৃত্যুবার্ষিকীতে অশ্রুসিক্ত, ছেলে বাবিলের কলম

সৃজিতা ব্যানার্জী
প্রকাশিত: 29/04/2022   শেষ আপডেট: 30/04/2022 9:34 p.m.
বি-টাউনে আত্মপ্রকাশ ইরফান পুত্র বাবিলের instagram.com/babil.i.k

বাবা জুড়ে রয়েছেন তাঁর সমস্তটা, বাবার অনুপস্থিতিকে মানতে নারাজ ইরফান পুত্র বাবিল খান

তিনি আমাদের মাঝে সশরীরে নেই, দুবছর হয়ে গেল! কিন্তু তিনি থেকে গেছেন। তাঁর মৃত্যু নেই। তাঁর পরিবার, তথা যেকোন ভারতবাসীর মনে তাঁর নাম চিরকাল খোদাই করা থাকবে। ইরফান খান (Irrfan Khan), এখনও আগের মতই একটি জীবন্ত বাস্তব, যাঁর কোন শেষ নেই! অনুগামীরা তো বটেই, তাঁর পরিবারের মানুষজনও বিভিন্ন স্মৃতিতে তাঁকে বাঁচিয়ে রাখেন। ইরফান পুত্র, বাবিল খান (Babil Khan) বাবাকে নিয়ে বিভিন্ন সময়ে আবেগঘন পোস্ট করে থাকেন সামাজিক মাধ্যমে (Social Media)। এই সুযোগে প্রায়ই ইরফানের অদেখা ছবির সাক্ষী হন ভক্তকূল।

সম্প্রতি ইরফানের মৃত্যুবার্ষিকীতে, ছেলে বাবিল একটি স্পর্শকাতর পোস্ট করেছেন, যেখানে চোখ ভিজতে বাধ্য প্রতিটি মানুষের। ইরফানের না থাকাতে, বাবিল এখনও অভ্যস্ত হননি! এমনকি, বাবিল চানও না, তাঁর জীবন থেকে ইরফানের কোন স্মৃতি মুছে যাক! ইরফানের সবটুকু নিয়েই তিনি এগিয়ে যেতে চান, তা সে বিচ্ছেদযন্ত্রণা হলেও ক্ষতি নেই, কারণ এই যন্ত্রনাই তাঁদের দুজনকে এক করে রেখেছে।

বাবিলের কলমে ফুটে উঠেছে তাঁদের নরওয়ে (Norway) ভ্রমণের স্মৃতি। বাবিল ভোলেলনি, সেই যাত্রায় ইরফান কোন সুগন্ধীটি পরিধান করেন! সেই গন্ধ এখনও যেন বড্ড জীবন্ত! বাবিল ভোলেলনি, তাঁর হাতের ওপর যখন ইরফান ভাগ্য গণনার জন্য হাত রাখতেন, সেই স্নেহাতুর বাবার স্পর্শ! ইরফানের প্রত্যেকটি ছোঁয়া, সে চিমটি হোক বা আদরের, বাবিল তা প্রতিনিয়ত অনুভব করে যেতে চান। তিনি প্রার্থনা করেন, এই ছোঁয়া যতই এখন তাঁর স্মৃতিতে গচ্ছিত থাকুক না কেন, তিনি যেন কক্ষণো তা থেকে বঞ্চিত না হন।

বাবিলের স্মৃতিকাতর কলমে, বিষন্ন হয়েছেন ইরফানের অনুগামীরা। সঙ্গে পুত্রের এরূপ আবেগঘন বার্তা পিতার প্রতি, তাও যেন এখনকার যুগে খুব কম চোখে পড়ে! তাই বাবিলের প্রতি অনেকেই সমব্যথী হয়ে পড়েছেন যেমন, আবার অনেকেই বাবিলকে সামনের দিকে এগিয়ে যেতেও বলেছেন।

খুব শীঘ্রই বাবিলকে 'বুলবুল' (Bulbbul) খ্যাত তৃপ্তি দিমরির (Tripti Dimri) সঙ্গে 'কালা' (Qala) ছবিতে দেখা যাবে। এই ছবির মাধ্যমেই বাবিলের রুপোলি পর্দায় আত্মপ্রকাশ ঘটবে। ছবিটি অনুষ্কা শর্মা (Anushka Sharma) প্রযোজিত। এছাড়াও বাবিলকে যশ রাজ ফিল্মের (Yash Raj Films) 'দ্য রেলওয়ে ম্যান' (The Railway Man) ওয়েব সিরিজে দেখা গেছে।