মাতৃত্বের এক আবেগঘন বন্ধনের ছবি ফুটে উঠবে 'মিসেস চ্যাটার্জী vs নরওয়ে'ছবির আসন্ন গানে

সৃজিতা ব্যানার্জী
প্রকাশিত: 20/03/2023   শেষ আপডেট: 20/03/2023 10:27 a.m.
instagram.com/anirbanbhattacharyaofficial

ইতিমধ্যে দেশ জুড়ে প্রায় সাড়ে সাত কোটি টাকার বেশি ব্যবসা করেছে 'মিসেস চ্যাটার্জী vs নরওয়ে' ছবিটি

সত্য ঘটনা অবলম্বনে পরিচালক অসীমা চিব্বর (Ashima Chibber) নির্মাণ করেছেন তাঁর ছবি 'মিসেস চ্যাটার্জী vs নরওয়ে' (Mrs Chatterjee Vs Norway)। রানী মুখার্জী (Rani Mukherji) অভিনীত এই ছবিটি বেশ কিছুদিনের মধ্যেই বিপুল পরিমাণ মানুষের হৃদয় ছুঁয়ে গেছে। ২০১১ সালে ঘটা নরওয়েতে বসবাসকারী এক প্রবাসী বাঙালি দম্পতির জীবনের আকস্মিক দুর্যোগ নিয়ে তৈরি হয়েছে এই ছবি। খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে 'মিসেস চ্যাটার্জী vs নরওয়ে' ছবির গান 'আমি জানি রে' (Aami Jaani Re)।

শিশুদের ঠিক মত লালন পালন হচ্ছে না, সেই অভিযোগে নরওয়ের প্রবাসী বাঙালি পরিবারটির থেকে তাঁদের সন্তানকে নিজেদের অধীনে রাখতে শুরু করেন নরওয়ে সরকার। মূলত হিন্দু সংস্কৃতি সেই দেশের সংস্কৃতির কাছে যে 'বেমানান', তার মাশুল গুনতে হয় পরিবারটিকে। সাংস্কৃতিক বিবাদে সৃষ্টি হয় মা এবং সন্তানদের মধ্যে দূরত্ব। কিন্তু মায়ের হৃদয়, যেকোনও অসম্ভবকে সম্ভব করার মত শক্তিশালী। শুরু হয় মাতৃত্বের লড়াই। সে গল্পই রুপোলি পর্দায় ফুটিয়ে তুলেছেন অসীমা। প্রবাসী বাঙালি মায়ের ভূমিকায় অভিনয় করেছেন রানী মুখার্জী। আসন্ন গানটিতে দুই সন্তানের প্রতি তাঁর মমতা, আকুলতা, দূরত্বের বেশ কিছু আবেগঘন মুহূর্ত ফুটে উঠবে।

কৌশর মুনীরের (Kausar Munir) কথায়, অমিত ত্রিবেদীর সুরে (Amit Trivedi) এবং মধুবন্তি বাগচীর (Madhubanti Bagchi) কণ্ঠে এই গানের একটি টুকরো প্রকাশ পেয়েছে সামাজিক মাধ্যমে (Social Media)। যাঁরা এখনও ছবিটি দেখেননি, গানের এই কয়েক কলি শুনেই তাঁদের মন ভারী হয়ে উঠেছে। ইতিমধ্য বক্স অফিসে প্রায় সাড়ে সাত কোটির বেশি ব্যবসা করে নিয়েছে 'মিসেস চ্যাটার্জী vs নরওয়ে' ছবিটি। এই প্রথমবার বলিউডের ছবিতে রানী মুখার্জীর স্বামীর ভূমিকায় দেখা গেছে অনির্বাণ ভট্টাচার্যকে (Anirban Bhattacharya)। শাহরুখ খান থেকে শুরু করে তাবড় তাবড় শিল্পীদের প্রশংসা লাভ করেছেন আমাদের বাংলার 'ব্যোমকেশ'।