কর্ণ জোহরের প্রযোজনায় বড়পর্দায় ফুটে উঠবে জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ড

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/06/2021   শেষ আপডেট: 30/06/2021 10:01 a.m.
কর্ণ জোহর (বামদিকে) - জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ড (ডানদিকে)

কে থাকছেন পরিচালনায়?

ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস পড়তে গিয়ে পাঞ্জাবের অমৃতসরের জালিয়ানওয়ালাবাগের হত্যালীলার কথা ভাবলে আজও আমাদের হৃদয় আন্দোলিত হয়। আর এবার সেই ঘটনার প্রেক্ষাপটেই বলিউডে নির্মিত হতে চলেছে একটি পূর্ণদৈর্ঘ্যের ছবি। এই ছবির প্রযোজনায় থাকবেন কর্ণ জোহর। গতকালই আনুষ্ঠানিকভাবে ঘোষিত হয়েছে এই ছবি নির্মাণের কথা। পরিচালনা করবেন করণ সিং ত্যাগী।

জেনারেল ডায়ার সাহেবের নির্দেশে নিরস্ত্র মানুষদের ওপর নির্বিচারে গুলি বর্ষণ করা হয়। বাদ যায়নি শিশু ও মহিলারাও। দেশজুড়ে ধিক্কার রব ওঠে এই ভয়াবহ গণহত্যাকান্ডের বিরুদ্ধে। এরই প্রতিবাদে ইংরেজদের দেওয়া নাইটহুড উপাধি ত্যাগ করেন রবীন্দ্রনাথ ঠাকুর। আর এই গণহত্যার বিচারের দাবিতে আদালতে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে লড়াইয়ে নামেন আইনজীবী শ্রী শংকর নায়ার। তাঁকে কেন্দ্র করেই সমগ্র ঘটনার উন্মোচন হবে এই ছবিতে।

রঘু পালত ও পুষ্পা পালতের লেখা ‘দ্য কেস দ্যাট শুক দ্য এম্পায়ার’ (The Case That Shook the Empire) উপন্যাসের ওপর ভিত্তি করেই এই ছবির চিত্রনাট্য লেখার কাজ চলছে। অনেক অজানা তথ্য সামনে নিয়ে আসবে এই ছবি যা স্বভাবতই কৌতুহলের কারণ হবে দর্শকমহলে। তবে অভিনয়ে কারা থাকছেন তা এখনো চূড়ান্ত হয়নি।