বাংলার প্রাচীন কাব্য 'শ্রীকৃষ্ণকীর্তন' এর উৎস সন্ধানে গায়িকা পৌষালী ব্যানার্জী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/07/2023   শেষ আপডেট: 20/07/2023 10:03 a.m.
facebook.com/PousaliBanerjeeOfficial

'হারানো মাটির টানে'র নতুন পর্ব নিয়ে শীঘ্রই আসছেন লোকসঙ্গীত শিল্পী পৌষালী

লোকসঙ্গীত শিল্পী (Folk Singer) পৌষালী ব্যানার্জী (Pousali Banerjee) শুরু করেছেন, বাংলার মানুষদের জন্য একটি নতুন অধ্যায়। বাংলার পুরনো সংস্কৃতিকে গল্প এবং গানের মাধ্যমে তুলে ধরছেন সকলের মাঝে। বেশ কিছু পুরনো সংস্কৃতির উৎস সন্ধান করার পর, এবার বাংলার প্রাচীন মহাকাব্য 'শ্রীকৃষ্ণকীর্তন' এর উৎস সন্ধান করবেন গায়িকা। সামাজিক মাধ্যমে খুব শীঘ্রই আসতে চলেছে তাঁর অনুষ্ঠান, 'হারানো মাটির টানে'র (Harano Matir Taane) নতুন পর্ব।

২০১৭ সালে জি বাংলার (Zee Bangla) সঙ্গীতানুষ্ঠান সারেগামাপার (Sa Re Ga Ma Pa) প্রতিযোগী ছিলেন পৌষালী। প্রথম থেকেই লোকসঙ্গীতের প্রতি তাঁর সাবলীল উপস্থাপনায় মোহিত হতেন শ্রোতারা। সেই লোকসঙ্গীত নিয়েই এক নতুন সফর শুরু করেছেন গায়িকা। তাঁর অনুষ্ঠান 'হারানো মাটির টানে' ইতিমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে সামাজিক মাধ্যমে। দুটি পর্ব এখনও পর্যন্ত সম্প্রচারিত হয়েছে। প্রথম পর্বে 'মনসামঙ্গল' এবং দ্বিতীয় পর্বে ঘেটু গানের উৎস নিয়ে আলোচনা করেছিলেন তিনি।

আগামী পর্বে মধ্যযুগীয় বাংলা সাহিত্য, বড়ু চণ্ডীদাসের 'শ্রীকৃষ্ণকীর্তন' নিয়ে আলোচনা করবেন পৌষালী ব্যানার্জী। বলা বাহুল্য, এই কাব্য বাঙালির এক আবেগ। রাধা কৃষ্ণের অনন্ত প্রেমের এক উৎকৃষ্ট নিদর্শন হিসেবে বাংলা সাহিত্যের বুকে এই কাব্যের অবস্থান। বাংলার প্রাচীন সংস্কৃতির অন্তর্গত হলেও, অনেক মানুষই ঠিকমত পরিচিত নন বড়ু চণ্ডীদাসের এই সৃষ্টির সঙ্গে। তাই গায়িকার এই উদ্যোগে যারপরনাই উচ্ছ্বসিত হয়েছেন অনুরাগীরা। সকলেই গায়িকাকে শুভেচ্ছা প্রদানের সঙ্গে, তাঁর পাশে থাকার আশ্বাস দিয়েছেন।