হারিয়ে গেল 'স্বপ্নের দিন', পরলোকে 'কালপুরুষ'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/06/2021   শেষ আপডেট: 10/06/2021 10:46 a.m.
বুদ্ধদেব দাশগুপ্ত ~Facebook@RajChakraborty

প্রয়াত বর্ষীয়ান চিত্র-পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত

আজ, ১০ই জুন ২০২১, প্রয়াত হলেন বর্ষীয়ান চিত্র-পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। দক্ষিণ কলকাতায় নিজ বাসভবনে আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন পাঁচ বারের জাতীয় পুরস্কারজয়ী পরিচালক। মৃত্যুকালে ওঁনার বয়স হয়েছিল ৭৭ বছর। বেশ কিছুদিন ধরেই কিডনির অসুখে ভুগছিলেন তিনি। চলছিল ডায়ালিসিস।

শ্রেষ্ঠ ছবি হিসেবে জাতীয় পুরস্কার জিতে নেয় তাঁর 'বাঘ বাহাদুর', 'চরাচর', 'লাল দরজা', 'মন্দ মেয়ের উপাখ্যান' ও 'কালপুরুষ'। পরিচালক হিসেবে তাঁর 'উত্তরা' ও 'স্বপ্নের দিন' ছবি ভূষিত হয় জাতীয় পুরস্কারে। অনন্য স্ক্রিন-প্লে প্রদর্শনে 'ফেরা' ছবির জন্য এবং 'ফিচার ফিল্ম' বিভাগে জাতীয় পুরস্কার পায় তাঁর 'দূরত্ব' ও 'তাহাদের কথা'। দেশের বাইরে বিদেশেও যেমন ভেনিস ফিল্ম ফেস্টিভ্যাল, বার্লিন ইন্টারন্যশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, লোকার্নো চলচ্চিত্র উৎসবেও তাঁর ছবি নানা সময়ে নানা বিভাগে শ্রেষ্ঠত্বের খেতাবজয়ী।

আট ও নয়ের দশকে বাংলার চলচ্চিত্রে 'থিয়েটার অব অ্যাবসার্ড' ও 'এক্সিস্টেনশিয়ালিসম'- কে ভর করে চিন্তাচেতনার আধুনিকতা ও পাশ্চাত্য বিশ্বের সাথে বাংলার ভাবধারার মিশেল ঘটেছিল বুদ্ধদেব দাশগুপ্তর নির্মাণে। ওঁনার প্রয়াণে বাংলা তথা বিশ্ব চলচ্চিত্র জগত এক অপূরণীয় ক্ষতির মুখে। 'পরিদর্শক' তাঁর আত্মার শান্তি কামনা করে।