বৃষ্টিতে গুলজার স্মরণ, গানে-কবিতায় বিশেষ আয়োজনে মনোময় ভট্টাচার্য, পিয়ালী পাঠক প্রমুখ

সৃজিতা ব্যানার্জী
প্রকাশিত: 23/07/2023   শেষ আপডেট: 23/07/2023 10:05 p.m.
facebook.com/Manomaybhattacharyya

আগামী ১৮ আগস্ট গুলজারকে শ্রদ্ধা জানাতে অনুষ্ঠান জিডি বিড়লা সভাঘরে

বলিউডে বৃষ্টি যেন আরও প্রানবন্ত হয়ে উঠেছিল গুলজারের (Gulzar) কলমের ছোঁয়ায়। 'ছোটি সি কাহানী' (Chhoti Si Kahani Se) থেকে শুরু করে 'বর্ষ রে'র (Barso Re) মত বৃষ্টির গানে যে মাধুর্যের সাক্ষী হয়েছেন ভারতীয় শ্রোতা, তা সম্ভব হয়েছে গুলজারের জন্যই। তাই বৃষ্টির মাসে, গুলজারের প্রতি শ্রদ্ধা জানাতে বিশেষ উদ্যোগ নিয়েছেন বাংলার শিল্পীরা। মনোময় ভট্টাচার্য (Manonoy Bhattacharya) থেকে চন্দ্রিমা ভট্টাচার্যের (Chandrima Bhattacharya) গানে, বাচিক শিল্পী পিয়ালী পাঠকের (Piyali Pathak) ভাষ্যে একটি জমজমাটি অনুষ্ঠানের সাক্ষী হন আপনিও। আগামী ১৮ আগস্ট, জিডি বিড়লা সভাঘরে আয়োজিত হতে চলেছে 'একদিন বৃষ্টিতে গুলজার' (Ekdin Bristhite Gulzar)।

ভারতীয় সঙ্গীত জগতে বরাবর রাজ আসনে অধিষ্ঠান করেছেন গুলজার। তাঁর কলমের ছোঁয়ায় তৈরি হয়েছে নানা জঁরের 'আইকনিক' গান। বৃষ্টিতেও তাঁর সৃষ্টি হয়ে উঠেছে অনন্য। তাই শ্রাবণ মাসে অর্থাৎ বৃষ্টির মাসে, তাঁকে শ্রদ্ধা জানাতে একটি বিশেষ অনুষ্ঠান, কলকাতার বুকে আয়োজিত হতে চলেছে শীঘ্রই। থাকবেন মনোময় ভট্টাচার্য, চন্দ্রিমা ভট্টাচার্য, রাজা দাস, রাজীব চক্রবর্তী, পিয়ালী পাঠকের মত শিল্পীরা। গানে এবং ভাষ্যে একটি অপরূপ সন্ধ্যা পরিবেশনা করবে কলকাতার জিডি বিড়লা সভাঘর।

বৃষ্টির ফোঁটা যেমন প্রকৃতির আত্মাকে সতেজতা প্রদান করে, তেমনই আগামী ১৮ আগস্টের অনুষ্ঠান আপনার মনকে সতেজতা প্রদান করবে। মাত্র তিনশো টাকার বিনিময়ে সন্ধ্যা ছয়টা নাগাদ আপনি আমেজ নিয়ে পারবেন, গানে গানে এই বৃষ্টিমুখর সন্ধ্যার। প্রায় তিন ঘন্টার অনুষ্ঠানটিতে অংশ নিতে পারবেন সকলেই। নেই কোনও বয়সসীমা। টিকিটের জন্য 'বুক মাই শো' এর (Book My Show) সাহায্য নিতে পারেন।