Navaratri 2023; বলিউডের এই গানগুলির ছন্দে, মেতে উঠুন নবরাত্রির কদিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/10/2023   শেষ আপডেট: 20/10/2023 9:12 p.m.
instagram.com/manishmalhotra05

নয়দিন ধরে দেবী দুর্গার নয়টি রূপের আরাধনায় মেতে ওঠেন হিন্দুরা

শুধু পশ্চিমবঙ্গবাসী নন, সমগ্র হিন্দু জাতি শরতকালে মেতে ওঠেন দেবী দুর্গার আরাধনায়। নয়দিন ধরে বিভিন্ন রূপে পূজিত হন গিরি-সুতা দুর্গা। এই নয়দিন ধরে দেবী দুর্গাকে আরাধনার যে রীতি, তার নাম নবরাত্রি। এই সময় নানা স্থানের হিন্দুরা আনন্দ উৎসবে মেতে ওঠেন। মেতে ওঠেন নানা রকম স্থানীয় ভাষার গানে। এমন কিছু বলিউডের গান রইল, যা নবরাত্রির আনন্দকে, আরও দ্বিগুণ বাড়িয়ে তুলবে।

নাগারা নাগারা - ২০০৭ সালে মুক্তি পেয়েছিল 'জব উই মেট' (Jab We Met) ছবিটি। সেই ছবির গান 'নাগারা নাগারা'তে (Nagada Nagada) অভিনেতা শহিদ কাপুরের (Shahid Kapoor) সঙ্গে মেতে উঠেছিলেন সকল দর্শক। নবরাত্রির মত আনন্দমুখর উৎসবে এই গান সঙ্গে থাকলে, দিনটি জমে উঠতে বাধ্য।

নাগারা সঙ্গ ঢোল - 'গোলিও কি রাসলীলা: রামলীলা' (Goliyon Ki Raasleela Ram-Leela) ছবিতে দীপিকা পাডুকোনের (Deepika Padukone) সঙ্গে 'নাগারা সঙ্গ ঢোল' (Nagada Sang Dhol) গানটিতে কোমর দুলে ওঠেননি এমন মানুষ কম। শ্রেয়া ঘোষালের কণ্ঠে এই জমজমাটি গানটি, উৎসবের দিনগুলোতে যেন আপনাকে, আরও মাতিয়ে তুলবে।

চোগারা - আয়ুশ শর্মা (Aayush Sharma) অভিনীত 'লাভযাত্রী' (Loveyatri) ছবিটি মনে আছে? নিশ্চয়ই থাকবে। থাকতে বাধ্য! কারণ এই ছবির গান 'চোগারা' (Chogada) সাউন্ড বক্সে বাজলেই নেচে ওঠেন আট থেকে আশি। সেই গান নবরাত্রির মত উৎসবে না থাকলে হয়? বলা বাহুল্য, নবরাত্রির অন্যতম অঙ্গ 'ডান্ডিয়া' নাচের সঙ্গে, এই গানটি একেবারে খাপে খাপ খাওয়ার মতই উপযুক্ত।

ঢোলিরা - 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি'র (Gangubai Kathiawadi) গান 'ঢোলিরা' (Dholida) গানটিও নবরাত্রিতে মেতে ওঠার মত এক বিশেষ উপস্থাপনা। আলিয়া ভাটের (Alia Bhatt) নৃত্য পরিবেশনা মন ছুঁয়ে গেছিল সকলের। সেই তালে তাল মেলাতে পারেন আপনারাও।

হোয়াট ঝুমকা - হালের জনপ্রিয় মঞ্চ মাতিয়ে রাখার মত গান 'হোয়াট ঝুমকা' (What Jhumka)। 'রকি ঔর রানী কি প্রেম কাহানি' (Rocky Aur Rani Ki Prem Kahani) ছবির এই গানটি বেশ পছন্দ করেছিলেন শ্রোতা মহল। এই ছবিতে আলিয়া ভাটের 'লুক'ও বেশ মনে স্থান করে নিয়েছে ভারতীয় তনয়াদের। আনন্দ উৎসবে আলিয়া ভাটের মতই সেজে উঠতে আগ্রহ দেখা যাচ্ছে তাঁদের মধ্যে। সুতরাং আলিয়া ভাটের মত সেজে যদি 'হোয়াট ঝুমকা'তেই না নাচা হয় বিশেষ উৎসবে, তাহলে যে অসম্পূর্ণ থেকে যাবে।