Katrina Kaif: মালদ্বীপে জন্মদিন জমজমাট, ৩৯ বছরে পা রাখলেন ক্যাটরিনা কাইফ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/07/2022   শেষ আপডেট: 17/07/2022 5:51 p.m.
instagram.com/katrinakaif

ব্রিটিশ তনয়া হয়ে বলিউডে রাজ, জন্মদিনে ফিরে দেখা 'ক্যাট' এর সফর

১৯৮৩ সালের ১৬ জুলাই, হংকংয়ে মোহাম্মদ কাইফ এবং সুজন টার্কটের কোল আলো করে আসেন, ফুটফুটে কন্যা সন্তান ক্যাটরিনা টার্কট (Katrina Turquotte)। বিটাউনের তথাকথিত 'আউটসাইডার' হয়েও, তিনি আজ ক্যাটরিনা 'কাইফ' হয়ে বলিউডের প্রথম সারির সিংহাসনে অধিকার ফলিয়েছেন। ক্যাটরিনা পা রাখলেন, ৩৯ বছর বয়সে।

উনিশ বছরের বলিউড সফর, সুগম ছিল না এই ব্রিটিশ তন্বীর কাছে। ক্যাটরিনার বলিউড যাত্রা অন্যদের তুলনায় একটু বেশিই কঠিন ছিল, এবং বলা যায় আলাদাও ছিল। ব্রিটিশ হওয়ার 'দোষে' তিনি প্রথম দিকে থেকে যেতেন প্রান্তিক হয়ে। স্পষ্ট ছিল না তাঁর হিন্দি উচ্চারণ। রূপে তাঁর ব্রিটিশ আবরণের মুগ্ধতা থাকলেও, পারতেন না অভিনয়। মডেলিং দিয়ে হাতে খড়ি হয় তাঁর পেশা জীবনের। ২০০৩ সালে অমিতাভ বচ্চন (Amitabh Bachchan), জ্যাকি শ্রফের (Jackie Shroff) মত তাবড় অভিনেতাদের সঙ্গে তাঁর পর্দায় অভিষেক হয়। 'বুম' (Boom) ছবির মাধ্যমে ক্যাটরিনা বলিউডের জমিতে পা রাখেন। কিন্তু এই ছবি সাফল্যের মুখ দেখে না। ক্যাটরিনার বলিউডের জমি পোক্ত করে তুলতেও অন্তরায় হয়ে দাঁড়ায় এই ছবির ব্যর্থতা, সঙ্গে তাঁর অপরিণত অভিনয়ের দক্ষতা। বলিউডের প্রথম সারির পরিচালক মহেশ ভাট (Mahesh Bhatt), তাঁর একটি ছবির জন্য ক্যাটকে নির্বাচন করলেও, 'বুম' এর ব্যর্থতার পর সেই সুযোগ হারান ক্যাট। শুরু হয় বলিউডে প্রত্যাখ্যানের প্রথম ধাক্কা।

দমেননি ক্যাট, দক্ষিণী ছবির দ্বারা কেরিয়ারের হাল ধরতে উদ্যত হন তিনি। 'মল্লিশ্বরী' (Malliswari) ছবিতে অভিনয় করেন, তাঁর অভিনয় দর্শকের মন না ছুঁলেও, ছবিটি বক্স অফিসে সাফল্য পায়।

নতুন মুখেদের সুযোগ সন্ধানী হিসেবে বলিউডের 'ভাইজান' সলমন খানের (Salman Khan) নাম বিশেষ ভূমিকা পালন করে। নতুন প্রতিভাকে বলিউডের জমিতে প্রতিষ্ঠা করার গুণ তাঁর মধ্যে বেশ প্রকট। 'ভাইজান' এর অনুসন্ধিৎসু নজর পড়ে তাঁর উপর। 'মেয়নে প্যায়ার কিঁউ কিয়া' (Maine Pyaar Kyun Kiya) তে সলমনের বিপরীতে অভিনয় করেন ক্যাটরিনা। যদিও তখনও তাঁর অভিনয় দক্ষতা নিয়ে সমালোচকরা প্রশ্ন তোলেন।

অক্ষয় কুমারের (Akshay Kumar) সঙ্গে 'নামাস্তে লন্ডন' (Namastey London) ছবিটি ক্যাটের জীবনের 'টার্নিং পয়েন্ট' বলা যায়! এই ছবিই তাঁকে বলিউডে জায়গা পাকা করতে সাহায্য করে। এরপর 'নিউইয়র্ক' 'রাজনীতি', 'মেরি ব্রাদার কি দুলহান', 'দে দানা দান', 'যব তাক হে জান', 'এক থা টাইগার', 'ব্যাং ব্যাং', 'ধুম থ্রি' ইত্যাদি নানা ছবিতে, তাবড় তাবড় পরিচালকদের এবং প্রথম সারির সকল অভিনেতাদের সঙ্গে কাজ করেন তিনি।

রোহিত শেঠি, অনুরাগ কাশ্যপ থেকে শুরু করে যশ চোপড়া, প্রত্যেকের সঙ্গেই অভিনয়ের সুযোগ পেয়েছেন ক্যাটরিনা। 'স্ক্রিন শেয়ার' করেছেন বলিউডের তিন খানের সঙ্গেই। যে বলিউড প্রথম দিকে তাঁকে কোণঠাসা করে রাখে, সেই 'আউটসাইডার'ই তাঁর অদম্য জেদ এবং কঠোর পরিশ্রমে দখল করে বলিউডের প্রথম সারির আসন।

২০২১ এর ডিসেম্বরে সাত পাকে বাঁধা পড়েন অভিনেতা ভিকি কৌশলের (Vicky Kaushal) সঙ্গে। কেরিয়ারের মতই প্রেম জীবনেও তাঁকে ভোগ করতে হয়েছে নানান জটিলতা। অবশেষে, একজন মনের মত মানুষকে খুঁজে পেয়েছেন ক্যাট। বিয়ের পর প্রথম জন্মদিনকে 'বিশেষ' করে তুলতে, তাঁরা পাড়ি দিয়েছেন মালদ্বীপ।

সম্প্রতি মুক্তি পেয়েছে ক্যাটরিনা, ঈশান খট্টর (Ishaan Khatter), সিদ্ধান্ত চতুর্বেদী (Siddhant Chaturvedi), অভিনীত 'ফোন ভুত' (Phone Bhoot) ছবির পোস্টার! নাম শুনেই বোঝা যাচ্ছে ছবিটি মজার ছলেই পরিবেশিত হবে। আগামী অক্টোবরে মুক্তি পাবে এই ছবি।