ছেঁড়া পোশাকেই জেলের ভাত! পাঁচজন বন্দীর মতই দিন কাটিয়েছেন সঞ্জয় দত্ত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/11/2023   শেষ আপডেট: 27/11/2023 9:49 p.m.
instagram.com/duttsanjay

আড়ম্বর ভুলে, মেনে নিয়েছিলেন কয়েদি জীবনকে

ভক্তদের কাছে তিনি 'সঞ্জু বাবা'! সুনীল দত্ত (Sunil Dutt) এবং নার্গিস দত্তের (Nargis Dutt) পুত্র সঞ্জয় দত্তের (Sanjay Dutt) নাম, বলিউডে যেমন জনপ্রিয়, তেমনই আমার বিতর্কিতও। বেআইনি অস্ত্র রাখার দরুন তিনি দীর্ঘ সময় ধরে ছিলেন জেল-বন্দী। সম্প্রতি এক সাক্ষাৎকারে তাঁর এক আইনজীবী জানিয়েছেন, জেলে গিয়ে সঞ্জয় দত্তের জীবনে আসে 'পরিবর্তন'। আর পাঁচজন কয়েদিদের মতোই চলে বন্দী দশা।

শিশুশিল্পী হিসেবে বলিউডে অভিষেক ঘটেছিল সঞ্জয় দত্তের। নায়ক হিসেবে প্রথম আত্মপ্রকাশ ঘটে ১৯৮১ সালে 'রকি' (Rocky) ছবিতে। বলাবাহুল্য, সেই ছবিতে তাঁর অভিনয় রীতিমতোন প্রশংসিত হয়। ভারতীয় তরুণীদের 'হার্টথ্রব' হয়ে ওঠেন তিনি। কিন্তু সাফল্যের সঙ্গে তাঁর জীবনে এসেছে চরম সংঘাত। নিজের কাছে বেআইনি অস্ত্র রাখার দরুন তাঁকে আটক করেন পুলিশ। দীর্ঘদিন জেলে কাটান তিনি। এমনকী তাঁর দিন কেটেছে ছেঁড়া এবং ফাটা জামা পরেই।

সঞ্জয় দত্তের আইনজীবী প্রদীপ রাই (Pradeep Rai) এক জায়গায় সাক্ষাৎকারে জানিয়েছেন, জেলে থাকার আগে সঞ্জয় দত্ত কখনও একই জামা দ্বিতীয়বার পরতেন না। কিন্তু জেলে থাকাকালীন অন্যান্য কয়েদেদির মতোই পরেছেন ছেঁড়া, পরিত্যক্ত পোশাক। যে পোশাকে একাধিক ছিদ্র থাকত। সঞ্জয়ের এই পরিবর্তন দেখে রীতিমতোন অবাক হয়েছিলেন খোদ আইনজীবীও। অভিনেতা হয়েও, আড়ম্বরের দিকে যাননি 'সঞ্জু বাবা'। বরং বেছে নিয়েছিলেন বন্দী জীবনের অভ্যাসকেই। তবে এখন স্ত্রী এবং সন্তানদের সাহচর্যে থেকে, চুটিয়ে কাজ করে চলেছেন অভিনেতা।