বিজেপি বিরোধী ভাষায় আপত্তি দেবের, তড়িঘড়ি বদলে ফেললেন গান! তীব্র আক্রমণ পরিচালকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/02/2021   শেষ আপডেট: 02/02/2021 8:44 p.m.
পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় ও দেব। -

নিজেদের ভীরুতা, কাপুরুষতার জন্য সিনেমার গানের কথা বদলে দেওয়ার এ জঘন্য চেষ্টার মূল উদ্দেশ্য মানুষ বুঝতে পারবেন : পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়

আগামী ৭ ফেব্রুয়ারি একগুচ্ছ সরকারি কর্মসূচি নিয়ে ফের রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ কাঁথির সাংসদ শিশির অধিকারী ও ঘাটালের তৃণমূল সাংসদ দীপক অধিকারী ওরফে দেবকেও। আমন্ত্রিতদের তালিকা প্রকাশ্যে আসতেই দলবদলের চিন্তার ভাঁজ পড়েছে ফের। আর তার মাঝেই দেবের কথার সুরে আরও চিন্তিত শাসকদল।

কেন? কারণ, জানা গেছে দেব প্রযোজিত ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’ (Habu Chandra Raja Gobu Chandra Montri) একটি সিনেমা সম্প্রতি বির্তকে ওঠে। দেবের বিরুদ্ধে ফেসবুকে তোপ দাগলেন পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় (Aniket Chattopadhyay)। অভিযোগ, "তাঁর অনুমতি না নিয়েই পালটানো হয়েছে 'ঝড়, ঝড়, আমরা কমলা রং এর ঝড়' গানটির শব্দ।"

অনিকেত চট্টোপাধ্যায়ের অভিযোগ, তাঁকে অন্ধকারে রেখেই গানের ভাষা পাল্টে দিয়েছে দেব। এমনকি সেন্সর বোর্ডের তরফেও এই গানে কোনওরকম বাঁধা আসেনি। পরিচালক জানিয়েছেন, “আমাকে অন্ধকারে রেখেই গানের শব্দ পালটানো হয়েছে, কমলা বাহিনী শব্দটা তুলে দেওয়া হয়েছে। গান লেখা সুর করার আগে গীতিকার-সুরকার কবীর সুমন আমার সঙ্গে অনেক আলোচনাই করেছিলেন, এবার আর কোনও আলোচনাই নেই, শব্দ বদলে গেল। শব্দ বদলালেও সত্যিটা বদলাবে না। যে গান লেখা হয়েছিল, সে গান আমার কাছে আছে, তা ছড়িয়ে দেব, বন্ধুরা ছড়াতে সাহায্য করবেন। নিজেদের ভীরুতা, কাপুরুষতার জন্য সিনেমার গানের কথা বদলে দেওয়ার এ জঘন্য চেষ্টার মূল উদ্দেশ্য মানুষ বুঝতে পারবেন।” 

'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী' ছবির পোস্টার https://www.facebook.com/IamTheDev/

দেবের অভিযোগ, সিনেমার এই গানটির ভাষা যথেষ্ট রাজনৈতিক। আর গানটির মাধ্যমে নাকি কিছুটা হলেও গেরুয়া শিবির আক্রমণ হতে পারেন। আর যা তিনি চান না। যদিও, সংবাদমাধ্যমে এ বিষয়ে কোনও মন্তব্য করেননি দেব।