ভিন রাজ্যেও মুকুট পরেছে বাংলা গান, হাল ধরেছেন ইমন চক্রবর্তী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/07/2022   শেষ আপডেট: 03/07/2022 7 p.m.
instagram.com/iman_chakraborty

সেরা মহিলা কন্ঠ শিল্পীর পুরস্কারে সম্মানিত হলেন ইমন

বাংলা সঙ্গীত জগতের 'নাইটিঙ্গেল' বলা যায় তাঁকে। মূলত লোকসঙ্গীত শিল্পী হিসেবেই গানের জগতে পা রাখেন ইমন চক্রবর্তী (Iman Chakraborty)। রুপোলি জগতে গায়িকা হিসেবে তাঁর যাত্রা শুরু হয়, ২০১৬ সালে, 'প্রাক্তন' (Praktan) ছবির 'তুমি যাকে ভালোবাসো' গানের মাধ্যমে। অদ্ভুত এক ব্যক্তিগত একাত্মতা খুঁজে পান শ্রোতারা তাঁর কণ্ঠে। রাতারাতি ইমন হয়ে ওঠেন মধ্যমনি। এখন ইমন শুধু রাজ্যের জন্য নয়, রাজ্যের বাইরেও বাংলা গানকে দোসর করে এগিয়ে চলেছেন এক সুগম যাত্রাপথে।

সম্প্রতি "ইন্ডিয়া'স গট ট্যালেন্ট" (India's Got talent) খ্যাত বিখ্যাত র‍্যাপার ইপিআর আইয়ার (EPR Iyer) ওরফে শ্রীনিবাস আইয়ারের (Srinivas Iyer) সঙ্গে, একটি অন্য রাজ্যের গানে তাল মিলিয়েছেন ইমন। গানটি তিনটি ভাষা অর্থাৎ ইংরাজি, বাংলা এবং হিন্দিতে গাওয়া হয়েছে। আইয়ারের ইংরাজিতে উদ্যম র‍্যাপের সঙ্গে ইমনের মেঠো সারল্য, লোকসঙ্গীতের আমেজে বাংলা এবং হিন্দি ভার্সনটি যেমন মন ছুঁয়েছে প্রত্যেক নেটিজেনের, তেমন বাংলাকে প্রতিষ্ঠা পেতে দেখে বাঙালিরা উচ্ছ্বসিত হয়েছেন।

গায়িকা সম্প্রতি ছিলেন লাস ভেগাসে। সেখানেও তাঁর মুহুর্ত যাপনের সঙ্গী করেছেন তাঁর সদ্য মুক্তিপ্রাপ্ত 'কুলের আচার' ছবির, 'আমি আমার মধ্যে' গানটিকে। ছবিটি এক আধুনিক চিন্তক সদ্য বিবাহিতা মেয়ের গল্প। যিনি বিয়ের পর পদবী পরিবর্তনের বিপক্ষে। স্বামী সমর্থন করলেও, শ্বশুর শ্বাশুড়ি মেনে নেন না বৌমার এই 'জেদ' কে। যথার্থ স্নেহ করলেও, এমন 'গুরুতর ছেলেমানুষী' কে প্রশ্রয় দিতে তাঁরা নারাজ। বাঁধে পারিবারিক বিরোধ। দূরত্ব আসে আষ্টেপৃষ্ঠে জুড়ে থাকা পরিবারের মানুষগুলির মধ্যে। সেই দূরত্বকে যথারীতি রসদ জোগায় একে অপরের প্রতি অভিমান। তারই বহিঃপ্রকাশের ভাষা হয়, 'আমি আমার মধ্যে তোমায় খুঁজে পাই, তুমি তোমার মধ্যে আমায় খুঁজে পাও কি?'

পরিস্থিতির গাম্ভীর্যকে আত্মস্থ করে, ইমনের কণ্ঠে হুবহু ফুটে উঠেছে গানের যথার্থ দৃশ্যায়ন। গানের কথা লিখেছেন প্রসেন (Prasen), এবং সুর দিয়েছেন প্রসেন এবং মৈনাক মজুমদার (Mainak Mazoomdar) যৌথ ভাবে। ছবিটিতে অভিনয় করেছেন মধুমিতা সরকার (Madhumita Sarcar), বিক্রম চ্যাটার্জী (Vikram Chaterjee) সুজন মুখার্জ (Sujan Mukherjee) এবং ইন্দ্রানী হালদার (Indrani Halder)। প্রায় অনেক বছর পর ইন্দ্রানী হালদারকে বড় পর্দায় দেখা যেতে চলেছে এই ছবির মাধ্যমে।

ইমনের মুকুটে সংযোজিত হয়েছে নতুন পালক। অরিন্দম শীল (Arindam Sil) পরিচালিত, প্রখ্যাত লেখিকা মহাশ্বেতা দেবীর অনুপ্রেরনায় নির্মিত 'মহানন্দা' (Mahananda) ছবির একটি গান, 'মাটি আমার' এর জন্য ইমন পেয়েছেন সেরা মহিলা কন্ঠ শিল্পীর পুরস্কার। সম্মানিত হতে পেরে, গায়িকা যারপরনাই খুশি হয়েছেন। সামাজিক মাধ্যমে ধরা পড়েছে তাঁর উচ্ছ্বাস।