"রবীন্দ্র চর্চা বয়কট করা উচিত", কবিগুরুকে নিয়ে বিতর্কে জড়াল বাংলাদেশের গায়ক নোবেল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/08/2022   শেষ আপডেট: 17/08/2022 5:54 p.m.
instagram.com/noblemanofficialbd

ইতিমধ্যেই তাঁকে আইনি নোটিস পাঠিয়েছেন চট্টগ্রামের এক আইনজীবী

ফের বিতর্কে মাইনুল আহসান নোবেল (Singer Noble, Bangladesh)। এপার বাংলা থেকে ওপার বাংলা, সকলেই ক্ষিপ্ত তাঁর আচরণে।সম্প্রতি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে সংবাদ শিরোনামে উঠে আসেন তিনি। ইতিমধ্যেই তাঁকে আইনি নোটিস পাঠিয়েছেন চট্টগ্রামের এক আইনজীবী। আইনি নোটিস পেয়েই, ফেসবুক থেকে যাবতীয় পোস্ট মুছে দেন নোবেল। বলাবাহুল্য, তাঁকে এহেন পোস্টের জন্য ক্ষমা চাইতে বলা হলেও, এই ব্যাপারে আর কোনও মন্তব্য করেননি তিনি।

রবীন্দ্রনাথের বিরুদ্ধে কী এমন লিখেছিলেন নোবেল? বাংলাদেশের ইউটিউবার হিরো আলমের বিকৃত করে গাওয়া রবীন্দ্র সঙ্গীত এবং নজরুল গীতকে সমর্থন করে সোশ্যাল মিডিয়ায় নোবেল লেখেন, "রবীন্দ্রনাথ-নজরুল তো আর নবী কিংবা দেবতা না যে তাঁদের গান প্যারোডি আকারে গাওয়া যাবে না! যে রবীন্দ্রনাথ এদেশের কবিদের মূল্যায়ন করে যাই নাই তারে নিয়ে যে এদেশে চর্চা হয় এটাই রবীন্দ্রনাথের জন্য বেশি। তাছাড়া বাংলাদেশের সাহিত্যে যেহেতু রবীন্দ্রনাথের অবদান নিতান্তই কম, নেই বললেই চলে। সেক্ষেত্রে তাঁর গান এদেশের কেউ যদি প্যারোডি আকারে গায় সেটা রবীন্দ্রনাথের জন্যই মঙ্গলজনক।"

এখানেই শেষ নয়। নোবেল আরও বলেন, "বাংলাদেশে রবীন্দ্র চর্চা বয়কট করা উচিত।" স্বাভাবিকভাবেই নোবেলের এহেন পোস্টে ধিক্কার জানাতে ছাড়েননি নেটিজেনরা। এরপরেই তাঁর কাছে পোঁছায় আইনি নোটিস।