রহস্য রোমাঞ্চে ভরপুর 'হত্যামঞ্চ', সত্যান্বেষণে অগ্রণী ব্যোমকেশ বক্সী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/07/2022   শেষ আপডেট: 16/07/2022 2 p.m.
সোহিনী সরকার Facebook

অসমাপ্ত গল্প 'বিশুপাল বধ' এর রহস্য সমাধান করতে পর্দায় আসছেন ব্যোমকেশ বক্সী

সাল ১৯৭১। দেশ জুড়ে চলছে রক্তক্ষয়। নকশাল আন্দোলনের প্রহারে জর্জরিত সাধারণ জীবন। এরই মধ্যে শহরের এক নাম করা মঞ্চে ঘটে গেল নৃশংসতা। খুন হলেন এক ব্যাক্তি। শুধুই কি খুনীর প্রতিশোধ স্পৃহা! নাকি জড়িয়ে আছে প্রেম থেকে বিশ্বাসঘাতকতার করুন পরিণতি? কে উদ্ধার করবে এই রহস্যের সমাধান? ডাক পড়লো বক্সী বাবুর! ব্যোমকেশ বক্সী। আর এই ঘটনাকে নিয়েই শরদিন্দু বন্দ্যোপাধ্যায় লিখে ফেলেন 'বিশুপাল বধ'। কিন্তু সেই গল্প ছিল অসমাপ্ত। অরিন্দম শীল (Arindam Sil) সেই গল্পকেই সমাপ্ত আকারে পর্দায় পরিবেশন করতে চলেছেন 'ব্যোমকেশ হত্যামঞ্চ' (Byomkesh Hatyamancha) ছবির মাধ্যমে।

'ব্যোমকেশ'এর ভূমিকায় চির পরিচিত আবীর চ্যাটার্জী (Abir Chatterjee)। এর আগেও অরিন্দম শীলের পরিচালনায় আবীরকে 'সত্যান্বেষী'র রূপে দেখা গেছে। 'ব্যোমকেশ গোত্র’, ‘হর হর ব্যোমকেশ’ ও ‘ব্যোমকেশ পর্ব’ ছবিতে তাঁরা জুটি বেঁধেছিলেন। এতদিন পর তাঁদের যুগলবন্দি ফের বড় পর্দায় আসতে দেখে উচ্ছ্বসিত ব্যোমকেশ-প্রেমীসহ সমগ্র সিনেমামহল। বলাই বাহুল্য, এই ছবিতে তৎকালীন কলকাতার সফরের সাক্ষী হবেন দর্শক। ইতিহাস, রহস্য, রোমাঞ্চ, প্রেম, প্রত্যাখ্যান থাকবে ছবির পরতে পরতে।

চার বছর পর ফিরছেন আবীর চ্যাটার্জী 'ব্যোমকেশ' বেশে। এবারেও তাঁর সহধর্মিণী সত্যবতীর ভূমিকায় অভিনয় করছেন সোহিনী সরকার (Sohini Sarkar)। বিশেষ চরিত্রে আছেন অর্ন মুখোপাধ্যায় (Arna Mukhopadhyay), কিঞ্জল নন্দ (Kinjal Nanda), সূহত্র মুখোপাধ্যায় (Suhotra Mukhopadhyay) প্রমুখ। পাওলি দামকেও (Paoli Dam) বেশ অনেক বছর পর দর্শক পাবেন বড় পর্দায় 'সুলোচনা'র চরিত্রে।

প্রায়শই সামাজিক মাধ্যমে, এই ছবির চরিত্রদের শুটিংয়ের ব্যস্তময় মেজাজকে অনুগামীদের সামনে তুলে ধরতে দেখা যায়। তাঁরা যে সকলে মিলে এই ছবির আমেজকে চুটিয়ে উপভোগ করছেন, তাঁদের করা ভিডিওগুলি দেখলে তা ঠাওর করা সম্ভব। এখন চলছে ছবির জোর কদমে প্রচার। প্রচারে কলাকুশলীরা হাজির থাকছেন প্রায় সকলেই। আগামী ১১ আগস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পাবে 'ব্যোমকেশ হত্যামঞ্চ'।