বাংলার দেখানো পথেই হাঁটল কেন্দ্র, এবার পড়ুয়াদের 'ট্যাব' দেবে কেন্দ্র!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/05/2021   শেষ আপডেট: 18/05/2021 7:21 p.m.
twitter.com/LongwoodCGPS

অনলাইন শিক্ষার উপর জোর দেওয়ার কথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

প্রায় সময়েই বাংলার দেখানো পথে হেঁটেছে কেন্দ্র। এবারেও একই ছবি, এবার শিক্ষাতেও পশ্চিমবঙ্গের (West Bengal) মডেল অনুসরণ করতে চলেছে কেন্দ্র। করোনা পরিস্থিতিতে ব্যহত হয়ে যাওয়া দেশের শিক্ষা ব্যবস্থা প্রসঙ্গে দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষাসচিবদের নিয়ে বৈঠকে বসেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Ramesh Pokhriyal Nishank)। আর তাতেই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর নির্দেশ, "দেশের ভবিষ্যৎ প্রজন্মকে ডিজিটাল ডিভাইস দিয়ে তাদের শিক্ষায় উৎসাহিত করতে হবে।"

অর্থাৎ দেশের শিক্ষার্থীদের ডিজিটাল ডিভাইস যেমন ফোন বা ট্যাব দিয়ে অনলাইন পড়াশোনায় জোড় দিতে হবে। এতে উপকৃত হবে গরীব ছাত্র-ছাত্রীরা। এদিকে বহুদিন আগেই করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের যাতে কোনও অসুবিধা না হয়, সেই কারণে একাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের মুখ্যমন্ত্রী ট্যাব দিয়ে সাহায্য করেছেন। এবার রাজ্যের দেখানো পথেই হাঁটল কেন্দ্র। অনলাইন এডুকেশনে যাতে কোনো খামতি না থাকে, তার জন্য এদিনের বৈঠক থেকে অনলাইন শিক্ষার উপর জোর দেওয়ার কথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

এদিন বৈঠক শেষে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক ট্যুইট করে জানান, “কোভিড পরিস্থিতি, অনলাইন এডুকেশন ও জাতীয় শিক্ষানীতি নিয়ে আলোচনা করতে রাজ্যের শিক্ষা সচিবদের সঙ্গে আলোচনা হল। কেন্দ্রের কাছে শিক্ষা সর্বোচ্চ অগ্রাধিকার পায়। তাই কেন্দ্র সরকারের নির্দেশ মতো কোভিড অ্যাকশন প্ল্যান নেওয়ার নির্দেশ দিয়েছি। যাতে পড়ুয়াদের পড়াশোনায় কোনও ব্যাঘাত না ঘটে।”